যুদ্ধাপরাধে ময়মনসিংহের ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড

0
145

মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের পাঁচ আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আদালত সোমবার এই রায় ঘোষণা করেন। এটি ট্রাইব্যুনালের ৫১তম রায়।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন ও ব্যারিস্টার তাপস কান্তি বল। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার, অ্যাডভোকেট মিজানুল ইসলাম ও গাজী এম এইচ তামিম। মামলায় উভয়পক্ষের শুনানি শেষে গত বছরের ২৩ নভেম্বর মামলাটির রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন ট্রাইব্যুনাল।

এ মামলায় আসামি ছিলেন আটজন। এর মধ্যে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের মধ্যে তিনজন মারা গেছেন। এ তিনজন হলেন জাতীয় পার্টির সাবেক এমপি এম এ আব্দুল হান্নান, তার ছেলে মো. রফিক সাজ্জাদ ও মিজানুর রহমান মিন্টু। গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন মো. হরমুজ আলী, মো. আব্দুস সাত্তার ও খন্দকার গোলাম রব্বানী। তবে এখনো পলাতক ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ ও মো. ফখরুজ্জামান নামে দুই আসামি।

২০১৫ সালের ১৯ মে ময়মনসিংহের আদালতে ত্রিশালের শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন এ মামলা করেন। ময়মনসিংহের ১ নম্বর আমলি আদালতের বিচারক এজাহারটি গ্রহণ করে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দেন।

অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ, আটক, নির্যাতন, হত্যা ও মরদেহ গুমের অভিযোগে দায়ের হওয়া এ মামলার তদন্তকাজ ২০১৬ সালের ১১ জুলাই সম্পন্ন করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।