খুলনায় তিন দিবসকে কেন্দ্র করে ফুলের বাজার চাঙা

0
90

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃপ্রেমের দিনে ফাগুন, গোলাপে লেগেছে আগুন। দুয়ারে দাঁড়িয়ে ঋতুরাজ বসন্ত। ভালোবাসার রঙে-প্রকৃতিতেও বাসন্তি সাজ। বসন্তবরণ, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে খুলনার ফুল ব্যবসায়ীদের।

সারা বছর ফুলের চাহিদা থাকলেও ফেব্রæয়ারির তিন দিবসকে ঘিরে ফুলের চাহিদা বেড়ে যায় কয়েক গুণ। সব কিছু ঠিক থাকলে এ মৌসুমে প্রায় দুই কোটি টাকার ফুল বিক্রি করতে পারবেন বলে আশা করছেন ফুলব্যবসায়ীরা। পহেলা ফাল্গুনসহ তিন দিবসকে কেন্দ্র করে মাঠপর্যায়ে চাষি থেকে শুরু করে পাইকারি ও খুচরা ফুলের বাজার এখন চাঙা।

সরেজমিনে দেখা গেছে, নগরীর ফারাজীপাড়া ফুল মার্কেটের ফুলেরশ্বরী, নাইট, বিয়ের ফুল, বিস্মিল্লাহ ফুল ঘর বেলী গার্ডেন, পুরবী পুষ্পালয়, ফুলের মেলা, পুষ্পমালা, গোলাপ কানন, স্বপ্নের ঠিকানা, রজনীগন্ধা, ভ্যালেনটাইন ফ্লাওয়ার, নিউ রোজ গার্ডেন ও দোলনচাপা নামক দোকান সেজেছে বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে। দৌলতপুরের মীম গার্ডেন, পলক পুষ্পমালয়, মাধুরী পুষ্প, জুই গার্ডেনসহ খালিশপুর, বয়রা ও নিউ মার্কেটের ফুলের দোকানেও অনুরূপ আয়োজন।

বাতাসে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা/কারা যে ডাকিল পিছে, বসন্ত এসে গেছে… গানটির সাথে পরিচিত নন এমন লোক মেলা ভার। ফাগুন এলেই স্থানে স্থানে বেজে উঠে গানটি। ছড়িয়ে দেয় ফাগুনের বাড়তি আমেজ। বসন্তকে বরণ আর ভালোবাসা দিবসকে রাঙ্গিয়ে তুলতে ফুলের জুরি নেই। আর সেটা যদি হয় গোলাপ তাহলেতো কথাই নেই। পর পর তিন দিবসের সুযোগে ফুলের দোকানিরা নিজেদের ইচ্ছেমতো ফুলের দাম হাঁকছেন। গোলাপ, রজনীগন্ধা, জারবেরা, গাঁদা, গøাডিওলাস, রডস্টিক, কেলেনডোলা, চন্দ্র মল্লিকাসহ সবধরনের ফুলেরই এখন কয়েকগুণ দাম। তবুও বাধ্য হয়েই প্রিয়জনের জন্য চড়া দাম দিয়েই ফুল কিনছেন ক্রেতারা। তারা বলছেন, ভালোবাসা দিবসের জন্য ফুলের গায়ে আগুন লেগেছে। কয়েকদিন আগের ১০ টাকার গোলাপ এখন ৫০ টাকায়ও মিলছে না।

পহেলা ফাগুন আর ভালোবাসা দিবস মিলে একাকার প্রেমিক যুগল। কেউ সাজবেন বাসন্তি সাজে আবার কেউ বা একগুচ্ছ গোলাপ নিয়ে কড়া নাড়বেন প্রেমিক মনে। তিন দিবসের উত্তাপ ছড়িয়ে পড়েছে ফুলের বাজারে। প্রতিটি দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড়। ক্রেতাদের বেশির ভাগই বয়েসে তরুণ-তরুণী এবং স্কুল-কলেজের শিক্ষার্থী। দেখা মিলেছে নবদম্পতিদেরও। বসন্ত আর ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ফুলের পাইকারি দাম বেড়ে গেছে। অন্য ফুলের তুলনায় গোলাপের দাম আরও বেশি বেড়তি। তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে বলে জানান বিক্রেতারা।

বিয়ের ফুল দোকানের মালিক শেখ মোঃ নাসিম (কচি)’র অভিযোগ গদখালী ফুলের বাজার থেকে একশ পিচ গোলাপ আসলে তার অনেক নষ্ট হয়ে যায়। এ কারণেই দাম বাড়াতে হয়। আবার গদখালীর ফুলের বাজারের সিন্ডিকেট বিভিন্ন দিবস উপলক্ষে ফুলের দাম বাড়িয়ে দেয়।

তিনি আরও বলেন, আমরা চায়না থেকে গোলাপ ফুল আমদানি করার চেষ্টা করছি। যদি আমদানি করা সম্ভব হয় তা হলে ফুলের দাম কিছুটা কম থাকবে। ফুল বিক্রেতা আমির হসেন (বাবু) বলেন, পহেলা ফাল্গুনসহ তিন দিবসে খুলনায় প্রায় দুই কোটী টাকার ফুলের ব্যবসা হবে।

স্বপ্নের ঠিকানা দোকানের মালিক বাদল মোল্লা জানান, স্কুল, কলেজ, ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ফুলের উপর খুব কদর। এরা চাল বেচে ফুল কিনতে চলে আসছে। ১৩ ও ১৪ ফেব্রæয়ারি প্রচুর বেচাকেনা আমাদের। আমরা যেখান থেকে পাইকারী ফুল কিনে নিয়ে আসি ঐখানেই ফুলের দাম বেশী। তাই বাধ্য হয়ে আমাদেরকেও বেশী দামে বিক্রি করতে হয়।

ফুল ব্যবসায়ী, চাষি এবং সংশ্লিষ্টরা বলছেন, চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়ায় এবারে ফুলের দাম পহেলা ফাল্গুন এবং ভালোবাসা দিবসে অন্য বছরের তুলনায় বেশি থাকবে। সুতরাং যারা প্রিয়জনকে ফুল উপহার দিয়ে মন জয় করতে চান কিংবা ফুলের সাজে উৎসবকে রাঙাতে ও সাজাতে চান, তাদের ফুলের জন্য চড়া দাম গুনতে হবে।