পানির স্রোতে নদীগর্ভে বিদ্যুতের খুটি, ভোগান্তিতে ৩ উপজেলার লাখো মানুষ

0
112

জাহাঙ্গীর আলম চমক: মুন্সীগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতি আরো ভয়াবহ। বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় স্রতের চাপ আরো তীব্র আকার ধারণ করেছে। অবৈধভাবে ড্রেজিং এর কারণে নদীর গতিপথ পরিবর্তনে ভেঙ্গে যাচ্ছে গ্রাম। পানির প্রবল স্রোতে রাতে নদীগর্ভে চলেগেছে বিদ্যুতের ২ পুল (খুটি), ক্ষতিগ্রস্ত হয়েছে পল্লি বিদ্যুতের ৩৩ কেভি লাইন। এতে ভোগান্তিতে রয়েছে লৌহজং, শ্রীনগর ও সিরাজদিখান উপজেলার লাখো মানুষ। এ জেলায় বিদ্যুতের কোন ঘাটতি নেই, নেই লোড সেডিং। তারপরও এসব কারনে ভোগান্তিতে পরতে হয় গ্রাহকদের প্রায়ই বিদ্যুত থাকে না।

গত তিনদিন আগে অতি স্রতের কারণে সিরাজদিখান ও টঙ্গীবাড়ি উপজেলার মাঝামাঝি তালতলা-ডহুরি খালটির উপর ৩৩ কেভি লাইনের ২ টি পুল (খুটি) নদীগর্ভে বিলীন হয়ে যায়। টঙ্গিবাড়ি উপজেলার কান্দাপাড়া ও সিরাজদিখান উপজেলার বাড়ৈই পাড়াসহ কয়েকটি গ্রামে ভাঙ্গন দেখা দেয়। সিরাজদিখান ও টঙ্গীবাড়ি সংযোগ সেতুটি হুমকীর মুখে, যে সেতুটি বাড়ৈপাড়া ও কান্দাপাড়া সংযোগ স্থানে অবস্থিত। সেতুটি এমনিতেই ঝুকিপূর্ণ হওয়ায় সড়ক ও জনপথ কতৃপক্ষ ভারী যানবাহন চলাচল এক মাস আগে থেকেই বন্ধ করে দিয়েছে। পাশেই রয়েছে স¤্রাট কোল্ড স্টোরেজ। তাদের বেশ কিছু জমি কয়েক বছরে ড্রেজিং করে ভরাট করে নেয়ায় নদীর গতি পথ পরিবর্তন হয়। তাদের কারণে টঙ্গীবাড়ি উপজেলার কান্দাপড়া গ্রামের বেশ কিছু বাড়ি-ঘর নদীর পানির স্রোতেভেঙ্গে গেছে।

কোল্ড স্টোরের পাশেই বৈদ্যুতিক খুটি, এটি লৌহজং, শ্রীনগর ও সিরাজদিখান উপজেলায় সঞ্চালন রয়েছে। লাইনটি ডাবল সার্কিট ৩৩ কেভি ফিডার। এ লাইন দিয়ে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ লক্ষাধিক গ্রাহকদের মাঝে দেয়া হয়েছে। গত তিনদিন আগে ১২ ঘন্টা চেষ্টা চালিয়ে বিদ্যুৎ লাইন সচল করা হয়। এ সময় এ অঞ্চলের ৭৫ হাজার গ্রাহক ভোগান্তিতে পরেন। এসময় পল্লী বিদ্যুতের ঢাকা বিভাগীয় প্রকৌশলী ও মুন্সীগঞ্জ জেলা জিএম, এজিএম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তাদের ঠিকাদার লাইন ম্যান ও আলোর গেরিলা নিয়ে লাইনটি অস্থায়ী ভাবে চালু করেছেন। স্থায়ী টাওয়ার নির্মাণের জন্য বুধবার দুপুরে ঢাকা বিভাগীয় প্রকৌশলী ও মুন্সীগঞ্জ জেলা জিএম, এজিএম ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ বিষয়ে মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার এ.এইচ.এম মোবারক উল্লাহ জানান, নদী থেকে সরকারী ভাবে অনুমোদনবিহীন মাটি তোলা হতো। এর আগেও আমরা বিভিন্ন সময় এই বিপদের সম্মূখিন হয়েছি। এখনো যেভাবে নদীটা গতি নিয়েছে এতে মনে হচ্ছে অপরিকাল্পত ভাবে মাটি নিয়েছেন, তাদের কারনেই আজকের এই বিপর্জয়।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ঢাকা জোন (দক্ষিন) এর তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ জয়নাল আবেদীন জানান, মুন্সীগঞ্জের গিডের তালতলা এবং নিমতলা ৩৩ কেবি ফিডার টিপ পরে। ফলে আমাদের ৭৬ হাজার গ্রাহক বিদ্যুৎ থেকে বঞ্চিত হন। আমরা আমাদের গেরিলা টিম দেখতে পায় আমাদের দুটি খুটি নদীতে পরে গিয়েছে। এর পর আমরা বিকল্প মাধ্যমে আমরা ৪০ হাজার গ্রাহককে বিদ্যুৎ দিতে পেরেছি।

সম্রাট কোল্ড স্টোরেজের (জিএম) ওমর ফারুক জানান, সম্রাট কোল্ড স্টোরেজ ড্রেজিং করে বা অবৈধ ভাবে মাটি নিয়েছে যে কথাটি উঠেছে সেটা সঠিক না। এখানে বিআইডব্লিউটিএ আমাদের এই সাইডে কিছু বালু ফেলে দিয়ে গেছে। এখনো আমরা নদীতে সম্পদ পাওনা আছি। এ সম্পদ আমাদের না হলে চার বছর আগে এখানে যত সরকারী কর্মকর্তা আছে আমাদের হেনোসতা করতো। কেউ আমাদের কিছু করতে পারেন নি। পল্লী বিদ্যুতের খুটি গুলো আমার অপজিট সাইডে। যাদের জমি গুলোর পাশ দিয়ে খুটি গুলো পরে গিয়েছে তারা মাটি গুলো কেটে নেয়ার কারণে হয়েছে।