ধামরাইয়ে যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন

0
155

রনজিত কুমার পাল বাবু,ঢাকা জেলা প্রতিনিধি: দুই যুগে পদার্পন করায় ঢাকার ধামরাইয়ে দৈনিক যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে।

সোমবার (৬ ই ফেব্রুয়ারি) দুপুরে ধামরাই উপজেলার বালিয়া ইউনিয়নের সুত্রাপুর তানজিলা ট্রের্ডাস এ দিবসটি পালন উপলক্ষে দোয়া, আলোচনা সভা ও কেক কাটার আয়োজন করা হয়। এর আগে সকলের অংশগ্রহনে একটি বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ধামরাই স্বজন সমাবেশ।

জাতীয় দৈনিক যুগান্তরের ধামরাই প্রতিনিধি ও ধামরাই উপজেলা প্রসক্লাবের সভাপতি মোহাম্মদ শামীম খান এর সভাপতিত্বে ও বালিয়া ইউনিয়ন আওয়ামীলীগের ১ নং যুগ্ন সম্পাদক আব্দুল গনি সুমন এর সঞ্চালনায় উদ্বোধন করেন আমতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ হোসেন। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাওয়ালীপাড়া তদন্ত কেন্দ্রের পুলিশ ইনচার্জ আল আমিন হাওলাদার।

এছাড়াও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সকল সংবাদকর্মী সহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত অর্ধশতাধিক সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

বক্তারা স্ব-স্ব মত প্রকাশ করে বলেন, দৈনিক যুগান্তর বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা, অসাম্প্রদায়িকতা ও উদার গণতান্ত্রিক মূল্যবোধ ধারণ করে এতগুলো বছর সাফল্যের সঙ্গে অতিক্রম করেছে। আমাদের জন্য গণমাধ্যমের এক আনন্দের সংবাদ।

স্বাধীনতা- উত্তর বাংলাদেশে সংবাদপত্রের ইতিহাসে নিঃসন্দেহে এটি এক নতুন মাইলফলক। দেশের অন্যতম শীর্ষ ও পাঠকপ্রিয় পত্রিকা যুগান্তরের সম্পাদক, প্রকাশক, সাংবাদিক, পাঠক-শুভানুধ্যায়ীসহ বৃহত্তর যুগান্তর পরিবারের সবাইকে আমরা আন্তরিক অভিনন্দন ও উষ্ণ শুভেচ্ছা জানাই।

‘সত্যের সন্ধানে নির্ভীক’ স্লোগান সামনে রেখে ২০০০ সালের ১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে যুগান্তর। প্রতিষ্ঠাকাল থেকেই বস্তুূনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ পরিবেশনের মাধ্যমে যুগান্তর উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। মতপ্রকাশের অবারিত সুযোগ করে দিয়ে এবং সমৃদ্ধ, স্বনির্ভর ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে পত্রিকাটি দেশের অগ্রগণ্য গণমাধ্যম হিসাবে গ্রহনীয় সহ এ পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদনগুলো বেশ আগ্রহ ও আলোড়ন তৈরি করে। ফলে সাংবাদিক শামীম খান সহ গণমাধ্যমটির সাংবাদিকদের পেশাদারিত্বের বিষয়টি যোগ করেছে এক নতুন মাত্রা।

জাতীয় এবং আন্তর্জাতিক রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, সমাজ, পরিবেশ সহ জীবনের সব ক্ষেত্রেই সত্য সংবাদ পরিবেশন, বস্তুু নিষ্ঠ বিশ্লেষণ ও প্রবন্ধ-নিবন্ধ পরিবেশনে যুগান্তরের অভিনবত্ব অনন্য। পত্রিকাটির মূল্যবান সম্পাদকীয়, উপ-সম্পাদকীয় ইতোমধ্যে জনমনে বিশেষ জায়গা করে নিয়েছে। পত্রিকাটির ‘সাহিত্য সাময়িকী’ কেবল খ্যাতিমান লেখক-কবি-সাহিত্যিকদের গল্প-প্রবন্ধ-কবিতাই প্রকাশ করে না, দেশের সব অঞ্চলের প্রতিভাবান নবীন কবি-লেখকদেরও জায়গা করে দেয়।

এ পত্রিকার মফস্বল পাতা বেশ সমৃদ্ধ। এসব পাতার প্রতিবেদনগুলো পড়ে সারা দেশের চলমান ঘটনাগুলোর একটি পরিপূর্ণ চিত্র খুঁজে পাওয়া যায়। প্রতিষ্ঠালগ্ন থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে যুগান্তর পএিকা বলিষ্ঠ ভূমিকা পালন করে চলেছে। আমরা আশা করব, অতীতের মতো আগামী দিনগুলোতেও যুগান্তর পত্রিকাটি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের আদর্শ তুলে ধরবে। সত্য, সুন্দর ও কল্যাণের পথে নিরপেক্ষতা বজায় রেখে আগামী দিনগুলোতেও স্বমহিমায় উজ্জ্বল থাকবে। যুগান্তরের জয়যাত্রা যুগ যুগ ধরে অব্যাহত থাকুক-এই প্রত্যাশা রইল।