শ্রীনগরে ধান চাষে চলছে কৃষি কর্মযজ্ঞ, মাঠে সরব নারী শ্রমিকরাও

0
159

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়াল বিলসহ বিশাল এলাকা জুড়ে বোরো মৌসুমে হচ্ছে ধানের আবাদ। আড়িয়াল বিলের শ্রীনগর অংশে ৫ হাজার হেক্টর জমিতে এ অঞ্চলের কৃষকরা আগাম ধানের চাষাবাদ করছেন। এরই মধ্যে জমিতে বপনকৃত ধানের চারা সবুজ আবহ তৈরী হতে যাচ্ছে। আর কৃষক জমিতে পানি সেচ, সার ছিটানো, কীটনাশক স্প্রে ও নিড়ির পরিচর্যায় ব্যস্ত হয়ে উঠেছেন।

শ্রম বিক্রির কাজে পুরুষ শ্রমিকের পাশাপাশি নারী শ্রমিকরাও সমানতালে মাঠে সরব। এ কাজে একজন পুরুষ শ্রমিকের দৈনিক মজুরী ধরা হচ্ছে ৬শ’ টাকা। অন্যদিকে একজন নারী শ্রমিককে পারশ্রমিক দেওয়া হচ্ছে ৪শ’ টাকা করে। যদিও পারিশ্রমিকের দিক থেকে বিবেচনায় এখনও বৈষম্যের শিকার হচ্ছেন নারীরা। তার পরেও জীবন যুদ্ধে জীবীকার তাগিদে কাজ করে যাচ্ছেন তারা।

সরেজমিন ঘুরে দেখা যায়, আড়িয়াল বিলসহ উপজেলার ১৪টি ইউনিয়নের ধানী জমিগুলো সবুজে ঢাকা পড়ছে। ধানের অধিক ফলনের আশায় কৃষকরা জমিতে পানি সেচের পাশাপাশি ক্ষেতে নিড়ির কাজ সারছেন। এ কাজে পুরুষ শ্রমিকের পাশাপাশি অসংখ্য নারী শ্রমিককে অংশগ্রহন করতে দেখা গেছে। এছাড়া উপজেলার আটপাড়া, কুকুটিয়া, পাটাভোগ, বীরতারা ও তন্তর এলাকায় জলাবদ্ধতার শিকার নিচু জমিগুলোতে হালচাষ ও ধানের চারা রোপনের কাজকর্ম চলছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পারশ্রমিকের দিক থেকে নারী শ্রমিকের মজুরী কম হওয়ায় ধান ক্ষেতের নিড়িসহ পরিচর্যা কাজে স্থানীয় চাষীদের কাছে নারী শ্রমিকদের কদও বেড়েছে। সোনালী ফসল উৎপাদণের লক্ষ্যে বিশাল এই কৃষি কর্মযজ্ঞে বিশেষ অবদান রাখছেন নারী শ্রমিকরাও।

স্থানীয় কৃষকরা জানায়, বর্তমান বাজারে সার, জ্বালানী তেল, কীটনাশক কৃষি পণ্যর মূল্যবৃদ্ধি পেয়েছে। তার সাথে পাল্লা দিয়ে বেড়েছে কৃষি শ্রমিকের মজুরীও। ধান চাষে কিছুটা খরচ কমাতে জমিতে বিভিন্ন কাজে নারী শ্রমিক নিচ্ছেন তারা। এতে জনপ্রতি প্রায় ২শ’ টাকা আয় হচ্ছে। সব খরচ বাদ দিলে ধান চাষে লাভ নেই বলছেন তারা। কয়েকজন নারী শ্রমিক জানান, সূর্য উঠার আগে জমিতে কাঁদামাটি মেখে দিনব্যাপী নিড়ির কাজ করছেন তারা। নিজেদের খেয়ে শীত ও ঠান্ডা পানি উপেক্ষা করে কাজ করছেন। সকাল থেকে বিকাল পর্যন্ত দৈনিক কাজের মজুরী পাচ্ছেন ৪শ’ টাকা।

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে কৃষক কাজ করছেন। এর মধ্যে আড়িয়াল বিলের শ্রীনগর অংশে ৫ হাজার হেক্টর জমিতে আগাম ধানের চাষাবাদ হচ্ছে। উচ্চ ফলনশীল ধান চাষের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। উপজেলায় কিছু কিছু নিচু ধানী জমিতে এখনও চারা রোপনের কাজ চলমান আছে। এ অঞ্চলে হাইব্রিড-২৮ ও ২৯ জাতের ধানের চাষাবাদ বেশী হচ্ছে।