খুলনায় শব্দদূষণবিরোধী অভিযানে হাইড্রোলিক হর্ন জব্দ ও জরিমানা

0
187

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনায় শব্দদূষণবিরোধী অভিযান চালিয়ে সাত হাজার টাকা জরিমানা ও আঠারোটি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর। রোববার (২২ জানুয়ারি) নগরীর দৌলতপুর রেলিগেট এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্র জানা যায়, শব্দদূষণ রোধে পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানার নেতৃত্বে অভিযান চালিয়ে চারটি বাস ও তিনটি ট্রাক চালককে ০৭টি মামলয় সাত হাজার টাকা জরিমানা ও আঠারটি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) ধারায় এ জরিমানা আদায় করা হয়।

অভিযানে প্রসিকিউশন প্রদান করেন অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান। অভিযানে সার্বিক সহযোগিতা করেন দৌলতপুর থানার পুলিশ সদস্যবৃন্দ। অভিযানের পর পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে শব্দদূষণের ক্ষতিসংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়।