ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়কের অবসর ঘোষণা

0
105

অধিনায়ক হিসেবে ফ্রান্সকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শিরোপা জিতিয়েছিলেন তিনি। ২০২২ কাতার বিশ্বকাপেও তার নেতৃত্বে ফাইনালে উঠেছিল ফরাসিরা। কিন্তু টাইব্রেকারে লিওনেল মেসির আর্জেন্টিনার কাছে হেরে ইউরোপিয়ান জায়ান্টদের স্বপ্নভঙ্গ হয়। মরুর বুকে বিশ্ব আসরের রেস কাটতে না কাটতেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন বয়সী ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিস।

একদিন আগেই হঠাৎ ওয়েলস তারকা গ্যারেথ বেল বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছিলেন। এবার প্রায় ১৪ বছরের অসাধারণ এক ফুটবল ক্যারিয়ার থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন ফরাসি তারকা লরিস। তার নেতৃত্বে দুইবার বিশ্বকাপ ফাইনালের সঙ্গে একটি ইউরোর ফাইনাল খেলেছে ফ্রান্স। যার মধ্যে একবার বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরার গৌরব অর্জন করেন ৩৬ বছর বয়সী এই গোলকিপার।

ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি ১৪৫ ম্যাচ খেলা ফুটবলার লরিস। তবে পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্যই নিজের সেরা সময় থাকতে থাকতেই আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানালেন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটসপ্যারের এই তারকা।

অবসরের প্রসঙ্গে লরিস বলেন, ‘নিজের সেরা সময় থাকতে থাকতেই অবসর নেওয়া ভাল। যে সময় আমার খেলার মান কমে যাবে, তখন অনেকে চলে আসবে আমার জায়গা নেওয়ার জন্য। তার চেয়ে নিজে ছেড়ে দেওয়া ভাল। সে সঙ্গে আমার মনে হয় পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটানো উচিত। আমার স্ত্রী এবং সন্তানদের সময় দিতে চাই।’

আগামী ২৪ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ২০২৪ সালের ইউরোর বাছাই পর্বের ম্যাচে মাঠে নামবে ফ্রান্স দল। তার আগেই নিজের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন লরিস। ফলে তার জায়গায় ফ্রান্সের এক নম্বর গোলরক্ষক কে হবেন এটা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। অবশ্য সেটি ঠিক করার দায়িত্ব স্বদেশি কোচ দিদিয়ের দেশমের।

ফ্রান্সের পরবর্তী গোলরক্ষক কে হবেন, সেটাও খোলাসা করে জানিয়ে দিয়েছেন লরিস। এই গোলকিপার বলেন, ‘একটা সময় আসে যখন পরের জনকে জায়গা ছেড়ে দিতে হয়। আমি বার বার বলেছি যে, ফ্রান্স দলটা কারও ব্যক্তিগত সম্পত্তি নয়। আমি জানি আমাকে ছাড়াও মাঠে নামার বাকি দল তৈরি। গোলরক্ষক হিসাবে তৈরি মাইক মেগনানও।’

সাম্প্রতিক সময়ে উত্তাল অবস্থা বিরাজ করছে ফ্রান্সের ফুটবলাঙ্গন। কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানকে নিয়ে অসম্মানসূচক বক্তব্য দেওয়ায় দেশটির ফুটবল ফেডারেশন প্রশ্নের মুখোমুখি হয়েছে। তার আগেই চোটে পড়ে বিশ্বকাপে খেলতে না পারা করিম বেনজেমাও বিশ্বকাপ শেষ হওয়ার পরের দিনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন।