আফগানিস্তানে চিত্রকর্মের জন্য বাজার পাচ্ছে না শিল্পীরা

0
140

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিয়ার একদল চিত্রশিল্পী দাবি করছেন, তাদের চিত্রকর্মের জন্য তারা বাজার খুঁজে পাচ্ছেন না। তাদের পরিস্থিতি একসময় ভালো ছিল, তবে ২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশের অর্থনীতি গভীর সংকট তৈরি হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, আফগানিস্তানে মানবিক বিপর্যয়ের কথা তুলে ধরে দেশটিতে সাম্প্রতিক চিত্রশিল্প কর্মের ব্যাপক বাজার সংকটের কথা বলছেন শিল্পীরা।

বাহাই জান নায়েব খাইল নামে পাকতিয়ার এক শিল্পী বেলেন, “আগে আমাদের শিল্পকর্মের বাজার খুব ভালো ছিল, কিন্তু এক বছর হয়ে গেল ভালো বাজার গড়ে ওঠেনি। একটি পিসও বিক্রি করিনি এই সময়ে।”

আরেক শিল্পী মাশাল বলেন, “ক্যালিগ্রাফি ও পেইন্টিং চিত্রকর্মের বাজার এখন খারাপ। আমরা সব প্রতিষ্ঠানকে শিল্পীদের দিকে মনোযোগ দিতে বলছি।”

পাকতিয়ার তথ্য ও সংস্কৃতি অধিদপ্তর জানিয়েছে, তারা সমস্যা সমাধানের চেষ্টা করছে। শিল্পী সম্প্রদায় আফগান সংস্কৃতিকে সমৃদ্ধ করতে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে।

সাংস্কৃতিক কর্মী খোজমান জাজাই বলেন, “শিল্প মানুষকে সুখী রাখে। আমরা যদি ইতিহাসের দিকে তাকাই, বিশেষ করে আমাদের সমাজে, আমাদের সমগ্র জীবন দুঃখের মধ্যে অতিবাহিত হয়েছে।”

তালেবানরা আফগান মাটির নিয়ন্ত্রণ নেওয়ার পর বিভিন্ন শিল্পী তাদের চিত্রকর্ম বা ভাস্কর্য ধ্বংস করে ফেলেছে। দেশটিতে বর্তমানে গুরুতর মানবিক সংকট তৈরি হয়েছে।

দেশটিতে এখন বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ জরুরি খাদ্য নিরাপত্তাহীনতায় রয়েছে। ২ কোটি ৩০ লাখেরও বেশি মানুষেরও সহায়তা প্রয়োজন এবং জনসংখ্যার প্রায় ৯৫ শতাংশ মানুষ পর্যাপ্ত খাদ্য পাচ্ছে না।