নালিয়ার দোলায় নয়, টগরাইহাটে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবিতে সাংবাদিক সম্মেলন

0
317

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: সরকারের অন্তত ৩৭০কোটি টাকা ব্যয় কমাতে এবং মনোরম পরিবেশে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবী জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন টগরাইহাট স্থান নির্ধারন বাস্তবায়ন কমিটি। আজ শনিবার দুপুরে রাজারহাট উপজেলা অফিসার্স ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই দাবি জানানো হয়।

এসময় ৮টি কারনে টগরাইহাটে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের যৌক্তিকতা তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন টগরাইহাটে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা এবিএম বদরুল আলম মুকুল।

তিনি জানান, দীর্ঘদিন ধরে টগরাইহাটে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবীতে আমরা আন্দোলন করে আসছি। অথচ একটি স্বার্থান্বেষি মহল কুড়িগ্রাম সদরের নদী ভাঁঙ্গন ও বন্যা কবলিত মোগলবাসা ইউনিয়নের বাঞ্চারাম ও সরা মৌজার নালিয়ার দোলায় কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের ষড়যন্ত্র করছেন। ওই স্থানে কৃষি বিশ্ববিদ্যালয় হলে ভবিষ্যতে পুরো এলাকা নদী গর্ভে বিলীন হওয়ার আশংকা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, যেখানে নালিয়ার দোলায় কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণের জন্য ২৫০ একর জমির প্রয়োজন। সেখানে জেলা প্রশাসনের হিসাব মতে আনুমানিক ৫৬ একর খাস জমি রয়েছে। খাস জমি ব্যতিরিকে অধিগ্রহণ যোগ্য জমির পরিমান ১৯৪ একর। উক্ত “নালীয়ার দোলায়”অবস্থিত বাঞ্চারাম ও সরা মৌজার দোলা শ্রেণীর সর্বনিম্ন জমির সরকারি মূল্য যথাক্রমে ২৮হাজার ৩০টাকা থেকে ১৫হাজার ৮২০টাকা।

পক্ষান্তরে টগরাইহাট এলাকার প্রস্তাবিত গর্ভেরদোলা এলাকার প্রতাপ, হরিরাম, বেলগাছা, জয়দেবহায়াত এবং বাজে মুজরাই মৌজায় প্রায় ৬০একর খাস জমি রয়েছে। এক্ষেত্রে টগরাইহাটে কৃষি বিশ্ববিদ্যালয় হলে খাস জমি বাদ দিয়ে প্রায় ১৯০ একর জমি অধিগ্রহণ করতে হবে।

এছাড়া এখানে জমির সরকারি মূল্য যথাক্রমে ২৩হাজার ৩০টাকা থেকে ১০হাজার ৯৩১টাকা। এই নিরিখে নালিয়ার দোলার তুলনায় টগরাইহাটে কৃষি বিশ্ববিদ্যালয় হলে সরকারের ১২০কোটি টাকা সাশ্রয় হবে। নালিয়ার দোলার গভীরতা ১০ থেকে ১২ফিট পক্ষান্তরে টগরাইহাটে গর্ভের দোলার গভীরতা ৪থেকে ৫ফিট। এক্ষেত্রে নালিয়ার দোলার তুলনায় টগরাইহাটে মাটি ভরাট বাবদ ২৫০কোটি টাকা খরচ কম হবে।

তছাড়া টগরাইহাট এলাকায় কুড়িগ্রাম-রংপুর হাইওয়েসহ একাধিক পাকা সংযোগ সড়ক ও রেলওয়ে স্টেশন রয়েছে। অথচ নালিয়ার দোলায় শুধুমাত্র একটি উপজেলা সংযোগ সড়ক ছাড়া যোগাযোগ ব্যবস্থা একেবারে অনুন্নত ।

এদিকে টগরাইহাট এলাকাটি বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত এবং কুড়িগ্রাম মহকুমার সর্ব প্রথম মুক্তিযুদ্ধের ঘাঁটি ছিল। সেখানে মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস রয়েছে বলে তিনি উল্লেখ করেন। পক্ষান্তরে নালিয়ার দোলা স্বাধীনতা বিরোধীদের আস্তানা বলেও তিনি দাবি করেন।

টগরাইহাটে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের পক্ষে কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, লালমনিরহাট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. মতিয়ার রহমান এবং রংপুর জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ মমতাজ হোসেনসহ অনেকে প্রধানমন্ত্রী বরাবর ডিও লেটার দিয়েছেন বলেও জানান।

এ সংবাদ সম্মেলনে টগরাইহাট কৃষি বিশ্ববিদ্যালয় স্থান নির্ধারণ কমিটির সাধারণ সম্পাদক মীর মোশাররফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম মন্ডলসহ অনেকে উপস্থিত ছিলেন।