ইউক্রেন যুদ্ধে ১৮ হাজার বেসামরিক হতাহত: জাতিসংঘ

0
166

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে রাশিয়া তার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু পর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত দেশটিতে ১৭ হাজার ৮৩১ জন বেসামরিক হতাহতের ঘটনা রেকর্ড হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিস (ওএইচসিএইচআর)। যার মধ্যে ৬ হাজার ৮৮৪ জন নিহত এবং ১০ হাজার ৯৪৭ জন আহত হয়েছে।

বুধবার ওএইচসিএইচআর এক বিবৃতিতে বলেছে, অধিকাংশ বেসামরিক হতাহতের রেকর্ড করা হয়েছে ডোনেটস্ক এবং লুহানস্ক অঞ্চলে যেখানে ৪ হাজারেরও বেসামরিক লোক নিহত এবং ৫ হাজার ৬৪৩ জন আহত হয়েছে।

ইউক্রেনের বিস্তৃত এলাকায় বিস্ফোরক অস্ত্র ব্যবহারের কারণেই এই হতাহত হয়েছে বলে দাবি করা হয়েছে বিবৃতিতে। যার মধ্যে ভারী কামান, একাধিক লঞ্চ রকেট সিস্টেম, ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, হতাহতের প্রকৃত পরিসংখ্যান সম্ভবত যথেষ্ট বেশি, কারণ কিছু স্থানে তীব্র লড়াইয়ের ফলে তথ্য সংগ্রহ বিলম্বিত হয়েছে।

এদিকে ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভেন ইয়েনিনের মতে, রাশিয়া আক্রমণ করার পর থেকে গ্যাস পাইপলাইন, পাওয়ার সাবস্টেশন এবং সেতু সহ ইউক্রেনের প্রায় ৭০০টি গুরুত্বপূর্ণ অবকাঠামো সুবিধা ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার এক টেলিভিশন সাক্ষাতকারে ইয়েনিন বলেছেন, রাশিয়ান হামলার ফলে দেশ জুড়ে ৩৫ হাজারেরও বেশি স্থাপনা ধ্বংস হয়েছে।

তিনি বলেন, অক্টোবর থেকে রাশিয়ান সামরিক বাহিনী ইউক্রেনের জ্বালানি সরবরাহ সুবিধাগুলোতে ব্যাপক হামলা চালায়। যার ফলে দেশজুড়ে লাখ লাখ ইউক্রেনীরা বিদুৎ ও তাপহীন রয়েছে।

সূত্র: রয়টার্স