বাংলাদেশের কাছ থেকে জয় ছিনিয়ে নিলো ভারত

0
194

ঢাকা টেস্টে ১৪৫ তাড়া করতে গিয়ে চতুর্থ দিনে ৭৪ রানেই ৭ উইকেট হারিয়ে বসেছিলো ভারত। তবে বাংলাদেশের সামনে বাধা হয়ে দাঁড়ান রবিচন্দ্রন অশ্বিন ও শ্রেয়াস আইয়ার। অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন জুটিতে দু’জন যোগ করেন ৭১ রান, যে কোনো ইনিংসে বাংলাদেশের বিপক্ষে এ উইকেটে ভারতের যেটি সর্বোচ্চ জুটি। ১ রানে জীবন পাওয়া অশ্বিন অপরাজিত থাকলেন ৪২ রানে, ভারত জিতলো ৩ উইকেটেই।

রোববার (২৫ ডিসেম্বর) মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টেস্টের চতুর্থ দিন ফল আসাটা অনুমিতই ছিলো। হয়েছে সেটাই। দিনের প্রথম সেশনেই বাংলাদেশকে হারিয়েছে ভারত। এর আগে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টেও জয় পায় সফরকারীরা। টানা দুই জয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিলো লোকেশ রাহুলের দল।

টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে ২৩১ রানে থামে বাংলাদেশ। ভারতের দেওয়া ৮৭ রানের লিড টপকে বাংলাদেশের লিড দাঁড়ায় ১৪৪ রানে। সুতরাং জয়ের জন্য ভারতের দরকার পড়ে ১৪৫ রান। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৪৫ রান নিতে কালই ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। এর মধ্যে তিনটিই নিয়েছেন মেহেদী হাসান মিরাজ আর একটি নিয়েছেন সাকিব আল হাসান। আজও দুজন মিলে নিয়েছেন তিনটি। মোট মিরাজ নিয়েছেন ৬৩ রান খরচায় ৫টি উইকেট। আর সাকিবের শিকার দুটি।

এর আগে গতকাল ৮০ রানে পিছিয়ে থেকে টেস্টের তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। ভারতের লিড টপকে বড় সংগ্রহ পাওয়াই মূল লক্ষ্য ছিলো স্বাগতিকদের। কিন্তু সেই লক্ষ্যে খুব একটা সফল হতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে জাকিরের হাফসেঞ্চুরি আর লিটন দাসের ব্যাটে চড়ে শেষ পর্যন্ত ২৩১ রান করে বাংলাদেশ। সাত বাউন্ডারিতে ৯৮ বলে ৭৩ রানের ইনিংস খেলেন লিটন। আর জাকির করেন ৫১ রান।

এর আগে শুক্রবার তৃতীয় সেশনে এসে ৩১৪ রানে থামে ভারত। অতিথিরা লিড পায় ৮৭ রানের। এই লিডের জবাবে দ্বিতীয় ইনিংসে নেমে ৭ রানে দিন শেষ করে বাংলাদেশ।

তার আগে বৃহস্পতিবার ঢাকা টেস্টের প্রথম দিন আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২২৭ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রান করেন মুমিনুল হক। বাকিদের ব্যর্থতায় বেশিদূর এগোতে পারেনি সাকিব আল হাসানের দল।