ফরিদপুরে ছয়টি ইট ভাটায় অভিযান, ভেঙে গুড়িয়ে দেয়া হলো দুটি

0
240

নাজমুল হাসান নিরব,ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের সদর, মধুখালী, বোয়ালমারী ও ভাঙ্গা উপজেলায় অবৈধ ভাবে থাকা ছয়টি ইটভাটায় অভিযান চালানো হয়েছে। অবৈধ ইটভাটার বিরুদ্ধ মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করার সময় উপস্থিত ছিলেন ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোঃ সাইফুল ইসলাম।

সোমবার(১৯ ডিসেম্বর) ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোঃ সাইফুল ইসলাম জানান.পরিবেশ অধিদপ্তর ঢাকা বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হকের নেতৃত্বে এই অভিযান চালানো হয়। রবিবার (১৮ ডিসেম্বর) সকাল থেকে অভিযান শুরু করে ফরিদপুর পরিবেশ অধিদপ্তর।সারাদিন এই অভিযান চলে।

এ বিষয়ে ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আরো জানান, ইট ভাটা নিয়ন্ত্রণ আইন, ২০১৩ (সংশাধিত ২০১৯) লংঘন এর দায় মোট ছয়টি ইটভাটায় অভিযান চালিয়ে দুইটি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয় এবং বাকি চারটি ইটভাটায় মোট পনের লক্ষ নব্বই হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়েছে।

মোবাইল কোর্ট অভিযান পরিচালনাকালে অবৈধভাবে ইটভাটা পরিচালনা না করার এবং ইট ভাটায় অবৈধভাবে মাটি ও কাঠের ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করা হয়। অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরণের মোবাইল কোর্ট অভিযান পরিচালনা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

মোবাইল কোর্ট অভিযান প্রসিকিউশন প্রদান করেন ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহফুজুর রহমান। মোবাইল কোর্ট অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা প্রদান করেন বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ।