ডিমলায় পানি উন্নয়ন বোর্ডের কাজে এলাকাবাসীর হামলা ভাংচুর ও অগ্নিসংযোগ

0
241

মো. ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারীর ডিমলায় বুড়িতিস্তা নদী খনন কাজে বাঁধা প্রদান, ভাংচুর ও অগ্নিসংযোগ করেছেন ডিমলা সদর ইউনিয়নের কুঠির ডাঙ্গা গ্রামের স্থানীয় জনগন।

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে পঁচারহাট নামক স্থানে একনেক ক্যাট প্রকল্পের ঠিকাদারী কাজে নীলফামারী জেলা সহকারী কমিশনার ও এক্সিজিকিউটিভ ম্যাজিষ্ট্রেট রিয়াজ উদ্দিন আহম্মেদ ও ডিমলা থানার অফিসার ইনচার্জ লাইছুর রহমান সহ সঙ্গীয় ফোর্সের উপস্থিতিতে ক্যাট প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান বুড়ি তিস্তা নদী খনন করতে গেলে ডিমলা সদর ইউনিয়নের কুঠির ডাঙ্গা গ্রামের স্থানীয় জনগন লাঠি, ধারালো ছোরা, লোহার রড ইত্যাদি অস্ত্রে শস্ত্রে সজ্জিত হয়ে সাদা পোশাক পরিহিত অবস্থায় প্রশাসন ও পুলিশ ও ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনের উপর অর্তকিত হামলা চালায়।

জানা যায়, “একনেকের অনুমোদনে সারাদেশে ৬৪টি জেলার মধ্যে নীলফামারী জেলায় বরাদ্দ ১৪ শত কোটি টাকা এরই মধ্যে ডিমলায় বুড়ি তিস্তা নদী খননে প্রায় ৯০ কোটি টাকা বরাদ্দ। এরই ধারাবাহিকতায় ক্যাট প্রকল্প নদী খননের কাজ শুরু করেছে কিন্তুু স্থানীয় জনগণ কাজে বাধা প্রদান করেন প্রায় ২/৩ হাজার লোক। এতে অংশ নেয় অত্র এলাকার পুরুষ মহিলা সহ শিশুরাও।”

এ সময় ১টি মোটরসাইকেল ও মাটি কাটা ভেকু গাড়ীতে আগুন ধরিয়ে দেয়, ২টি মোটরসাইকেল ভাংচুর করে, ৬ সিলিন্ডার ৩টি মেশিন ও ৩২ গোড়া ২টি মেশিন আগুনে পুড়িয়ে দেয় এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের একটি টিনের ঘর ভাংচুর করে।

এলাকাবাসী জানান, “নদী খনন নিয়ে আমাদের কোন অভিযোগ নেই, কিন্তু আমাদের আবাদি জমি খনন করতে দিব না। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন বাংলাদেশের কোন আবাদি জমি ফাঁকা যেন কেউ না রাখে চাষবাস করে। তারই প্রেক্ষিতে আমরা কোন ফাঁকা জমি ফেলাই রাখি নাই। তারা ম্যাপের যে নদী আছে সেটা খনন করুক। আমাদের প্রায় ৫০০ বসতবাড়ি আছে, জনসংখ্যা প্রায় ৩০ হাজার তিন উপজেলায় নীলফামারীর ডিমলা, ডোমার ও জলঢাকা উপজেলা নিয়ে। আমরা পাকিস্তান আমল থেকে বসবাস করে আসছি এখন তারা আমাদের কীভাবে উচ্ছেদ করে আমরা এত গুলো মানুষ কোথায় যাবো।

উপজেলা নির্বাহী অফিসার বেলায়েত হোসেন ও ডোমার-ডিমলা সার্কেল আব্দুল্লাহ বলেন, “ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ঘটনাটি উদ্বর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। পরবর্তীতে এ বিষয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।”