গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে কারা

0
210

কাতার বিশ্বকাপ কার্যত শেষ রাউন্ডে, জমে উঠেছে গোল্ডেন বুটের লড়াই। কোয়ার্টার ফাইনাল শেষে গোল্ডেন বুটের দৌড়ে কারা এগিয়ে দেখে নেওয়া যাক।

কিলিয়ান এমবাপ্পে

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে সবার থেকে এগিয়ে ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে। ২৩ বছর বয়সী এই পিএসজি তারকা এ বারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে রয়েছেন। একইসঙ্গে, মদের প্রচার না করার মতো কিছু সিদ্ধান্তে অনড় থাকার জন্য প্রশংসাও কুড়িয়েছেন।

অলিভিয়ের জিরু

কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়সূচক গোল করে গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে গেছেন আরেক ফরাসি তারকা অলিভিয়ের জিরু। ফ্রান্সের জার্সি গায়ে এখন পর্যন্ত ৫৩ গোল করেছেন তিনি। কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল অবধি গোল করেছেন ৪টি।

লিওনেল মেসি

জিরুর পর একই সংখ্যক গোলের রেকর্ড নিয়ে গোল্ডেন বুটের দৌড়ে রয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। এখনও পর্যন্ত তার ঝুলিতেও রয়েছে ৪টি গোল। তার সামনে এখনও এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

এদিকে, নিজেদের দল বিশ্বকাপ থেকে বাদ পড়ায় বেশকিছু ফুটবলার গোল্ডেন বুটের দৌড় থেকে ছিটকে গেছেন। এই তালিকায় রয়েছেন, ব্রাজিলের রিচার্লিসন, পর্তুগালের গঞ্জালো ব়্যামোস, ইংল্যান্ডের মার্কাস ব়্যাশফোর্ড। ৩ গোল করেও দৌড় থেকে ছিটকে গেছেন স্পেনের আলভারো মোরাতা, ইংল্যান্ডের বুকায়ো সাকা, ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়া ও নেদারল্যান্ডসের কোডি গাকপো।