‘নেইমার’ হতে পারলেন না গ্রিজম্যান

0
99

২০১৭ সালে কেন যে বিচ্ছেদটা হলো, সেটাই এখনও পর্যন্ত বুঝতে পারছেন না বার্সেলোনা এবং নেইমার ভক্তরা। নেইমার নিজেই বুঝতে পারছেন, আবেগের মাথায় বার্সেলোনা ছাড়াটা তার কোনোমতেই ঠিক হয়নি। আর বার্সাও সব রাগ-টাগ ঝেড়ে চেষ্টা করছে, আবারও নেইমারকে ঘরে ফিরিয়ে আনার। সেটা আরও তীব্র হলো, এবার লা লিগা হাতছাড়া হয়ে এবং নেইমারের বদলি হিসেবে যাকে ভাবা হচ্ছিল, সেই আন্তোনিও গ্রিজম্যানের কাছ থেকে কাঙ্খিত পারফরম্যান্স না পেয়ে।

২০১৩ সালে নেইমার যখন বার্সায় যোগ দেন, এরপর মেসি এবং সুয়ারেজের সঙ্গে দারুণ রসায়ন গড়ে ওঠে তার। বিখ্যাত এমএসএন ত্রিফলা হিসেবে আবির্ভূত হন তারা তিনজন। এই তিনের ফলে বিশ্বের বিখ্যাত আক্রমণভাগেও পরিণত হয় বার্সা।

কিন্তু নেইমার চলে যাওয়ার পর এমএসএন ত্রিফলা ভেঙ্গে অনেকটাই শক্তিহীন হয়ে যায় বার্সা। ক্ষতি পোষাতে লিভারপুল থেকে নিয়ে আসে নেইমারেরই স্বদেশী ফিলিপ কৌতিনহোকে। কিন্তু তিনি নেইমারের অভাব পূরণ করতে পারেননি। গত মৌসুমে পিএসজি ছেড়ে নেইমারের বার্সায় ফিরে আসার আলোচনার মধ্যেই টাকার অঙ্কে বনিবনা না হওয়ায় অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে ফরাসি বিশ্বকাপজয়ী ফুটবলার আন্তোনিও গ্রিজম্যানকে নিয়ে আসে বার্সা।

কিন্তু গত একবছরে তিনি মেসি-সুয়ারেজের সঙ্গে নেইমারের মত ত্রিফলা গড়ে তুলতে পারেননি। মিডিয়ায় এমএসজি ত্রিফলা জুটি লেখা হলেও, বাস্তবে তা মোটেও কার্যকর ছিল না। যে কারণে, স্প্যানিশ মিডিয়ায় বিশ্লেষণ শুরু হয়ে গেছে, নেইমার শুরুতেই যে ধরনের প্রভাব সৃষ্টি করতে পেরেছিলেন বার্সায় এসে, সে ধরনের প্রভাব সৃষ্টি করতে পারেননি গ্রিজম্যান।

শুধু তাই নয়, অ্যাটলেটিকো মাদ্রিদে থাকতে যে ধরনের পারফরম্যান্স তিনি দেখাতে পেরেছিলেন, তার ছিটেফোটাও দেখাতে পারেননি বার্সেলোনায় এসে। নেইমার বার্সায় আসার পর শুরুতেই সুপার কোপা ডি এস্পানায় সুপার পারফরম্যান্স প্রদর্শন করে শিরোপা জিতিয়েছিলেন ক্লাবকে।

তবে এরপর কিন্তু কিছুটা সংগ্রাম করতে হয়েছিল নেইমারকে। তখনটার কোচ ছিলেন টাটা মার্টিনো। তার অধীনে বার্সা হেরে যায় কোপা ডেল রে’র ফাইনালে। এরপর হারিয়ে ফেলে লা লিগার শিরোপাও। প্রথম মৌসুমে ৪১ ম্যাচ খেলে নেইমার গোল করেন ১৫টি। আরো ১৫টি গোলে ছিল তার অ্যাসিস্ট। যা ছিল অনেকটাই সাড়া জাগানো পারফরম্যান্স।

পরের মৌসুমে তো অনেককেই ছাড়িয়ে গেলেন তিনি। ২০১৪-১৫ মৌসুমে তিনি করলেন ৩৯ গোল। অ্যাসিস্ট করলেন ১১টি। ২০১৫-১৬ মৌসুমে করলেন ৩১ গোল এবং ২৫ অ্যাসিস্ট। ২০১৬-১৭ মৌসুমে করেছিলেন ২০ গোল এবং ২৬ অ্যাসিস্ট।

ফরাসি ফুটবলার আন্তোনিও গ্রিজম্যান বার্সায় আসার পর এই ক্লাবের খেলার স্টাইলের সঙ্গে নিজেকে কোনোভাবেই খাপ খাওয়াতে পারেননি। এমনকি কোচ আর্নেস্তো ভালভার্দে কিংবা সিসে সেতিয়েন- কারো সঙ্গেই তার সম্পর্কটা ভালো যায়নি।

লা লিগার যে একটি ম্যাচ এখনও বাকি, সেগুলো মিস কররেন গ্রিজম্যান। তবে তিনি ফিরে আসবেন চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে। এই টুর্নামেন্টেই বরুশিয়া ডর্টমুন্ড এবং ন্যাপোলির বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছিলেন তিনি।

প্রথম মৌসুমে বার্সার হয়ে এখনও পর্যন্ত গ্রিজম্যান খেলেছেন ৪৬টি ম্যাচ। গোল করেছেন ১৫টি। অ্যাসিস্ট করেছেন মাত্র ৪টিতে। অথচ, অ্যাটলেটিকো মাদ্রিদে দিয়েগো সিমিওনের অধীনে দুর্দান্ত ছিলেন গ্রিজম্যান। একের পর এক উন্নতি করেছেন তিনি। ২০১২-১৩ সালের পর এতটা খারাপ মৌসুম আর কাটেনি গ্রিজম্যানের।

গত ১০ মৌসুমে লা লিগায় গ্রিজম্যানের পারফরম্যান্স

২০০৯-১০ : ৪০ ম্যাচ, ৬ গোল (রিয়াল সোসিয়েদাদ)
২০১০-১১ : ৩৯ ম্যাচ, ৭ গোল (রিয়াল সোসিয়েদাদ)
২০১১-১২ : ৩৮ ম্যাচ, ৮ গোল (রিয়াল সোসিয়েদাদ)
২০১২-১৩ : ৩৫ ম্যাচ, ১১ গোল (রিয়াল সোসিয়েদাদ)
২০১৩-১৪: ৫০ ম্যাচ, ২১ গোল (রিয়াল সোসিয়েদাদ)
২০১৪-১৫ : ৫৩ ম্যাচ, ২৫ গোল (অ্যাটলেটিকো মাদ্রিদ)
২০১৫-১৬ : ৫৪ ম্যাচ, ৩২ গোল (অ্যাটলেটিকো মাদ্রিদ)
২০১৬-১৭ : ৫৩ ম্যাচ, ২৬ গোল (অ্যাটলেটিকো মাদ্রিদ)
২০১৭-১৮ : ৪৯ ম্যাচ, ২৯ গোল (অ্যাটলেটিকো মাদ্রিদ)
২০১৮-১৯ : ৪৮ ম্যাচ, ২১ গোল (অ্যাটলেটিকো মাদ্রিদ)