‘হামরা মেশিনত ভোট দিনো বাহে’

0
196

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃজরিনা, কুদ্দুস ও মেহেন্নেকা। এছাড়া আরও বেশ কিছু বয়স্ক নারী-পুরুষ। সবাই আসছিলেন ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট দিতে। ইভিএমে ভোট দিয়ে মহাখুশি তারা। এই খুশির কারণ সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, ‘ও বাহে সাংবাদিকের বেটা। হামরা আগোত ভোট দিছোনো মার্কাত সিল মারিয়া। একন এলা মেশিনত ভোট দেওয়া নিয়্যা খুব চিন্তা করছোনো। একন হামরা মেশিনত ভোট দিনো বাহে।’

সোমবার (২৮ নভেম্বর) সকাল পৌনে ৯টার দিকে গাইবান্ধা সাদুল্লাপুর উপজেলার ৩টি ইউপির ভোটগ্রহণ চলাকালে এভাবে কথাগুলো বললেন ওইসব ভোটাররা। ইভিএমের মাধ্যমে এই প্রথম ভোটগ্রহণ চলছে এখানে। এ পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। জানা যায়, সারাদেশে ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনের ষষ্ঠধাপে গত ৩১ জানুয়ারি সাদুল্লাপুর উপজেলার ১১ ইউপির মধ্যে ৮ ইউপির নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু সাদুল্লাপুর পৌরসভা (প্রস্তাবিত) গঠনে জটিলতায় পিছিয়ে ছিল জামালপুর, বনগ্রাম ও কামারপাড়া ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ। এরই মধ্যে এই তিন ইউনিয়নের ভোটের দাবিতে আন্দোলন, সংগ্রাম ও আইনি লড়াইয়ের পর্ব পার হয়ে অবশেষে দীর্ঘ ১০ মাস প্রতীক্ষার পর আজ সোমবার অনুষ্ঠিত হচ্ছে ওই ৩ ইউপির বহুল কাঙ্ক্ষিত ভোট। এই ৩ ইউপি নির্বাচনের ভোটকে ঘিরে আজ তুমুল উৎসাহ উপজেলাবাসী। যেখান থেকে নির্বাচিত হবে আগামীর নেতৃত্ব।

এদিকে, ওইসব ইউনিয়নের প্রত্যেকটি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট প্রদান নিয়ে কিছু সংখ্যক ভোটার দুশ্চিন্তায় ছিলেন। এই মেশিনে সঠিকভাবে ভোট দিতে পারবেন কি না তা নিয়ে ছিল সংশয়। অবশেষে স্বহস্তে বাটন চেপে মেশিনে ভোট দিতে পেরে মহাখুশি তারা।

সাদুল্লাপুর উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, ঘোষিত তফসিল অনুযায়ী জামালপুর, বনগ্রাম ও কামারপাড়া ইউনিয়ন পরিষদের আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এতে চেয়ারম্যান ১৩ জন, সাধারণ সদস্য ১২৭ ও সংরক্ষিত মহিলা সদস্যা পদে ৪৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ওই তিন ইউনিয়নে ৬৮ হাজার ২৪৮ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ৩৩ হাজার ২৫৮ ও নারী ভোটার রয়েছে ৩৪ হাজার ৯৯০ জন। ২৯ কেন্দ্রের ২২৯ কক্ষে (বুথ) ইভিএমের মাধ্যমে ভোটাররা তাদের ভোটধিকার প্রয়োগ করছেন।

সাদুল্লাপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টানিং অফিসার লুৎফর রহমান বলেন, অবাধ সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট টহলসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।