সিরাজগঞ্জে বট-পাকুড়ের বিয়ে

0
137

ওমর ফারুক ভুইয়া, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের কামারখন্দে একসঙ্গে বেড়ে ওঠা দুটি বট ও পাকুড় গাছের মধ্যে বিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। হিন্দু শাস্ত্রমতে, পাশাপাশি বট-পাকুড় গাছ থাকলে নাকি তাদের বিয়ে দিতে হয়। এই রীতি মেনেই বিয়ে দেয়া হলো গাছ দুটির।

শক্রবার ধুমধাম করে বট ও পাকুড় গাছ দুটির কে সনাতন ধর্ম রীতি মেনে উপজেলার গোপালপুরে হিন্দু ধর্মাবলম্বীরা গাছ দুটিকে বিয়ে দেন। বিয়ের আগে গাছ দুটিকে বর-কণের সাজে সাজানো হয়। এছাড়াও হয় শুভদৃষ্টি ও বিয়ে সম্পন্ন করার জন্য ডেকে আনা হয়েছে পুরাহিতকে।

বিয়ের অনুষ্ঠানে ৭ শত অতিথিকে নিমন্ত্রণ করা হয়। অতিথিদের জন্য করা হয় ভোজনের আয়োজন। এছাড়াও বট- পাকুড়ের এই বিয়ের অনুষ্ঠান দেখতে দূর-দূরান্ত থেকে শত শত মানুষ ভিড় জমায় উপজেলার গোপালপুর গ্রামের শিতল চন্দ্র সরকারের বাড়িতে।

অশ্রসিক্ত নয়নে (বটবৃক্ষ) কন্যা সম্প্রদান করেন শিতল চন্দ্র সরকারের স্ত্রী শিউলি রানী সরকার।

শিউলি রানী সরকার জানান, বটগাছ ও পাকুড়গাছ একসঙ্গে থাকলে বিয়ে দিতে হয়। এটা হিন্দু ধর্মের পুরোনো রীতি ও বিশ্বাস। দীর্ঘদিন ধরেই স্বপ্নযোগে দেখছিলাম গাছ দুটিকে বিয়ে দিতে হবে। নাহলে সংসারে অমঙ্গল হবে তাই স্বামীকে বলে এমন আয়োজন করিয়েছি।

পাকুড় গাছ (পিতা) শিতল চন্দ্র সরকা জানান, বাড়ির উঠানেই গাছদুটি এক সাথে বেড়ে উঠেছে। গাছ দুটি (বর- কণে) বয়স ১৫-১৬ বয়স হবে। আমাদের হিন্দু ধর্মের পুরোনো রীতি অনুযায়ী বিয়ের আয়োজন করেছি। আমার আত্মীয় স্বজন ও এলাকা বাসী সহ প্রায় ৭ শত মানুষকে এই বিয়েতে দাওয়াত করেছি। এই অনুষ্ঠানে প্রায় ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ করেছি।

এবিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুর রসিদ আকন্দ জানান, বট-পাকুড়ের বিয়ের বিষয়টি শুনেছি তবে অনুষ্ঠানে যেতে পারিনি। হিন্দু শাস্ত্রে নাকি রয়েছে বট-পাকুড় এক সাথে থাকলে বিয়ে দিতে হয় যার কারণে তারা এমন আয়োজন করেছে।