শব্দদূষণ ও নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে মোবাইল কোর্ট

0
184

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে খুলনা-যশোর মহাসড়ক এলাকায় যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহারের অভিযোগে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দৌলতপুর মহসীন মোড়ে পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালনা করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করে উচ্চমাত্রায় শব্দ সৃষ্টির দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) ও ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী’ একটি বাস ও ছয়টি ট্রাক চালককে ০৭টি মামলায় মোট তিন হাজার পাঁচশত টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী আটটি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

অন্যদিকে, দৌলতপুর বাজারে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬(ক) ধারা লংঘন করে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ ও বিক্রয়ের দায়ে ০২(দুই) টি দোকানে মোবাইল কোর্ট পরিচালনা করে আনুমানিক পনের কেজির মতো নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ ও চার হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করেছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ দূষণে পলিথিন মারাত্মকভাবে প্রভাব বিস্তার করে। পলিথিন পচনশীল না হওয়ায় মাটির গুনাগুন নষ্ট করে দেয়। পলিথিন পোড়ানোর ফলে বায়ু দূষিত হয় একই সাথে পলিথিন পরিবেশের নানান ধরনের ক্ষতি করে থাকে। বাংলাদেশ সরকার পলিথিনকে নিষিদ্ধ করেছে। কিন্তু কমেনি পলিথিনের ব্যবহার। অতিমাত্রায় পলিথিন ব্যবহারে আমাদের পরিবেশ হুমকির মুখে। যদিও পরিবেশ অধিদপ্তরসহ আইন শৃংখলাবাহিনী বিভিন্নভাবে পলিথিনের বিরুদ্ধে নানান ধরনের অভিযান চালচ্ছে। নিষিদ্ধ ঘোষিত পলিথিন বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে খুলনার দৌলতপুর এলাকায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আসিফুর রহমান এবং সিনিয়র সহকারী সচিব ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানা মোবাইল কোর্টে বিচারিক দায়িত্ব পালন করেন এবং পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। খুলনার দৌলতপুর থানার পুলিশ সদস্যবৃন্দ মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন।

পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের অভিযান/মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।