পাবনায় ৪টি অস্ত্র ও বিপুল পরিমান গোলাবারুদ সহ পূর্ব বাংলা সর্বহারার ৫ সদস্য গ্রেফতার

0
380

পাবনা প্রতিনিধি: ১৪/১১/২০২২ তাং রাত্রি অনুমান ৩ ঘটিকায় আতাইকুলা থানাধীন ফারাদপুর নতুন পাড়ার জনৈক মোঃ নাহিদের বাড়িতে (সর্বহারাদের আস্তানা) এক দুঃসাহসিক ও ঝুঁকিপূর্ন অভিযান পরিচালনা করা হয়। সর্বহারাদের নিকট থেকে উদ্ধারকৃত ৪ টি অস্ত্রই ফুল লোডেড ছিল এবং পুলিশের উপর গুলি করার ও চেষ্টা করেছিল কিন্তু ঘটনাস্থলে উপস্থিত অতিঃ পুলিশ সুপার মাসুদ আলম এবং তার টিমের সদস্যদের উপস্থিত বুদ্ধি, সাহসিকতা ও কৌশলের কারণে কোন অঘটন ছাড়াই এই ঝুঁকিপূর্ন অভিযান টি সম্পূর্ণ করা হয়।

গত ২৬ অক্টোবর ২০২২ ইং তারিখ পাবনা জেলার আটঘরিয়া থানার একদন্ত ইউনিয়নের অলির মোড়ে জনৈক নজিবুলের চায়ের দোকানের পেছনে ক্যারাম খেলছিল ২০১৯ সালে আত্মসমর্পনকৃত (১৬নং সিরিয়াল) সর্বহারা নেতা মুসা খাঁ(২৮)। বিকাল আনুমানিক ০৪.৪০ মিনিট থেকে ৪.৫০ মিনিটের মধ্যে কতিপয় সশস্ত্র সন্ত্রাসী প্রকাশ্য দিবালোকে আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি ও রামদা দ্বারা জবাই করে নৃশংস ভাবে ভিকটিম মুসা খাকে খুন করে সর্বহারা জিন্দাবাদ, মাওবাদি বলশেভিক জিন্দাবাদ স্লোগান দিয়ে পালিয়ে যায়।

এ ঘটনায় আটঘরিয়া থানায় একটি খুনের মামলা নং-১০ তারিখ ২৭/১০/২০২২ইং ধারা-৩q০২/৩৪ পেনাল কোড । উক্ত হত্যাকান্ডের ঘটনার পর হতে পাবনা জেলার মাননীয় পুলিশ সুপার জনাব মোঃ আকবর আলী মুনসী মহোদয়ের নির্দেশনায় ও তত্ত্বাবধানে আধুনিক তথ্য প্রযুক্তি ও গোপন সংবাদের ভিত্তিতে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) জনাব মোঃ মাসুদ আলম এর নেতৃত্বে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জনাব মোঃ রোকনুজ্জামান সরকার, ওসি আটঘরিয়া মোঃ আনোয়ার হোসেন, ইন্সপেক্টর (তদন্ত) মোঃ হাসান বাসির, ইন্সপেক্টর (নিরস্ত্র) মোঃ জিন্নাত সরকার (ডিবি), এসআই (নিরস্ত্র) অসিত কুমার বসাক(ডিবি) হত্যাকান্ডে সরাসরি জড়িত আসামীদের সনাক্ত করতে সক্ষম হন। পরবর্তীতে পাবনা ডিবি ও আটঘরিয়া থানা পুলিশের একটি যৌথ দল ইং অভিযানে গ্রেফতারকৃত আসামি ৫ জন। ১। মোঃ সাইফুর ইসলাম সিরাজ (২৫)পিতা-মোঃ আব্দুল হাই ওরফে সামাদ, সাং-কদমতলী, থানা-চাটমোহর, পাবনা। ২। মোঃ একরাম হোসেন (২৫), পিতা-মোঃ নায়েব আলী, সাং-নগরচাচকিয়া উত্তরপাড়া, থানা-আটঘরিয়া, জেলা-পাবনা। ৩।মোঃ জালাল প্রামানিক (২৮), পিতা-মোঃ আজিজুল, সাং-চরভরাট, থানা ও জেলা-রাজবাড়ী, ৪। মোঃ শরিফুল ইসলাম (২৫), পিতা-মোঃ কোরবান ব্যাপারী , সাং-চর দূর্গাপুর, থানা-আমিনপুর, জেলা-পাবনা। ৫। মোঃ নাহিদুল ইসলাম ওরফে শাকিল (১৯), পিতা-মোঃ গফুর প্রামানিক, সাং-ফারাতপুর নতুনপাড়া, থানা-আতাইকুলা, জেলা-পাবনা। উদ্ধার করা দেশী পিস্তল (7.65mm)- ০১টি।, বিদেশী পিস্তল (7.65mm) এর ম্যাগাজিন- ০১টি। বিদেশী পিস্তল (7.65mm) এর তাজা কার্তুজ- ০১ রাউন্ড। ওয়ান শুটার গান- ০১ টি। বিদেশী এসএম সি (সাব-মেশিন কার্বাইন)- ০১ টি। বিদেশী এসএম সি (সাব-মেশিন কার্বাইন) এর ম্যাগাজিন- ০২টি। বিদেশী এসএম সি (সাব-মেশিন কার্বাইন) এর তাজা কার্তুজ- 9mm ১৫ রাউন্ড। একটি শর্টগান। বারো বোরের তাজা কার্তুজ-৩২ রাউন্ড। ত্দের ব্যবহার কুত মোবাইল ফোন। আসামীদের জিজ্ঞাসাবাদে ও প্রাথমিক তদন্তে জানা যায় যে, আসামীগন পূর্ব বাংলা-সর্বহারা- মাওবাদী বলশেভিক পূনর্গঠন আন্দোলনের (পিবিএসপি- এমবিআরএম) এর সশস্ত্র ও প্রশিক্ষিত সদস্য। উক্ত গ্রুপ রাজবাড়ি ও পাবনার ঢালারচর, সাগরকান্দি, সাদুল্লাপুর, ভাড়ারা, একদন্তের প্রত্যন্ত এলাকায় সংগঠিত হওয়ার চেষ্টায় লিপ্ত থাকতো। ইতোপূর্বে এই গ্রুপের (এম বি আর এম) সদস্যগণের হাতে সাবেক সর্বহারা সদস্য ভাড়ারার আমিরুল, সাদুল্লাপুরের বিল্লাল মিশৌরী, ঢালার চরের আক্কাস নিহত হয় বলে জানা যায়।