পরিবেশবান্ধব ইউনি ব্লক দিয়ে প্রথম সড়ক তৈরি হচ্ছে পলাশবাড়ীতে

0
231

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ গাইবান্ধার পলাশবাড়ীতে পরিবেশবান্ধব ইউনি ব্লক দিয়ে প্রথম ১২শ ৭০ মিটার অর্থাৎ এক কিমি,২শ ৭০ মিটার সড়ক তৈরি হচ্ছে কিশোরগাড়ী ইউনিয়নের দিঘলকান্দীর পূর্বপাড়া গ্রামের রাস্তা।

ইট ব‍্যবহার করে সড়ক,মহাসড়ক এবং স্থাপনা নির্মাণের ফলে ব‍্যাপক ক্ষতি হচ্ছে পরিবেশের। অন‍্যদিকে কৃষি জমি কেটে বা জমির টপ সয়েল কেটে নিয়ে ভাটাগুলোয় ইট তৈরির ফলে বিপুল পরিমাণ কৃষি জমির চাষাবাদ কমে যাচ্ছে প্রতি বছর। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে সরকার ২০২৪ সালের মধ্যে গ্রামীণ সড়কে বিটুমিনাস কার্পেটিং এবং ইটের ব‍্যবহার না করে শতভাগে উন্নীত করতে চায় ইউনি ব্লকের ব‍্যবহার। তারই ধারাবাহিকতায় পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের শিমুলিয়া থেকে দিঘলকান্দি পূর্বপাড়া পর্যন্ত রাস্তাটিতে বিটুমিনাস এবং সাধারণ ইটের সড়কের পরিবর্তে বালু এবং পাথরের তৈরী পরিবেশবান্ধব ইউনি ব্লক দিয়ে তৈরী হচ্ছে সড়ক। কাজটি উপজেলা প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে সম্পূর্ণের পথে।

প্রথমে ঠিকাদার নিম্নমানের কাজ করার আশ্রয় গ্রহণ করলেও উপজেলা প্রকৌশলী শাহারিয়ার এর কঠোর তদারকির কারণে ঠিকাদার সেসব সামগ্রী সরিয়ে নিতে বাধ্য হয় এবং কাজটি ভালো ভাবেই সম্পূর্ণের পথে।
সচেতন এলাকাবাসীরা জানান, পরিবেশবান্ধব এসব ইউনি ব্লকের ব‍্যবহার বাড়লে ইটের ব‍্যবহার বন্ধ হবে এবং দেশের কৃষি জমি রক্ষা পাবে,পরিবেশ দূষণ কমবে বলে মনে করছেন তারা।

উপজেলা প্রকৌশলী শাহারিয়ার জানান, বিটুমিনাস দিয়ে সড়ক নির্মাণে প্রতি কিলোমিটার খরচ হয় প্রায় ৭০ লাখ টাকা। যেখানে ইউনি ব্লক দিয়ে সড়ক নির্মাণে প্রতি কিলোমিটারে খরচ হচ্ছে ১ কোটি ৪ লাখ টাকা। কিন্তু প্রতি তিন বছরে বিটুমিনাস সড়ক মেনটেনেন্সে খরচ ৩০ থেকে ৩৫ লাখ টাকা হলেও ইউনি ব্লকে খরচ হবে সর্বোচ্চ ১০ থেকে ১৫ লাখ টাকা। সরকার এই ধরনের ইট দিয়ে সড়ক এবং সরকারি বাসভবন নির্মাণের উপর জোর দিয়েছেন। সাধারণ ইটের চাপ নেয়ার ক্ষমতা ১৭ এমপিএ হলেও ইউনি ব্লকের ৩৫ এমপিএ চাপ নেয়ার ক্ষমতা আছে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন,বিটুমিনাস কার্পেটিং করতে পরিবেশের অনেক ক্ষতি সার্ধিত হয়। তাছাড়া বর্ষায় বিটুমিনের কাজ করা যায় না। কিন্তু ইউনি ব্লক দিয়ে বর্ষায়ও কাজ করা যাচ্ছে। বৃষ্টিতে বা জলাবদ্ধতায় বিটুমিনের সড়ক নষ্ট হলেও ইউনি ব্লক দিয়ে তৈরি সড়ক নষ্ট হবে না। এখানে আমার সময়ে কাজ খারাপ করার কোন সুযোগ নেই।