ধামরাইয়ে কালের সাক্ষী ঐতিহ্যবাহী বেলিশ্বর জমিদার বাড়িটি দ্রুত সংস্কারের দাবি

0
447

রনজিত কুমার পাল (বাবু), ধামরাই: রাজধানী ঢাকার অদূরে ধামরাই উপজেলার বেলীশ্বর জমিদার বাড়ি। ,জমিদার মদন মোহন রায় চৌধুরী কর্তৃক প্রতিষ্ঠিত প্রায় দুইশ বছরের পুরাতন বেলিশ্বর জমিদার বাড়ি ধামরাইয়ের সুতিপারা ইউনিয়নে বেলীশ্বর নামক স্থানে অবস্থিত। মদন মোহনের দুই ছেলে। মোহিনী মোহন রায় চৌধুরী এবং রায় মোহন রায় চৌধুরী। মোহিনী মোহনের দুই ছেলে মেলিন্দ মোহন রায় চৌধুরী এবং মেদেনি মোহন রায় চৌধুরী। অন্য দিকে রায় মোহনের ছেলে জমিদার কুমুদ মোহন রায় চৌধুরী। মূলত কুমুদ মোহনের সময়েই এই জমিদারির শান শওকাত বেশি ছিল। এই পরিবারের সাথে বালিয়াটি জমিদার পরিবারের বিবাহ জনিত আত্মীয়তার সম্পর্ক ছিল। কালের বিবর্তনে এই জমিদার বাড়ি ধ্বংস প্রায়।

একটি সুবিশাল দূর্গা মন্দির, দুটি টিনের কাঠের কাছারি ঘর, একটি ঘাট সহ দীঘি আর একটি ভগ্নপ্রায় জমিদার বাড়ি এখনও জমিদারির অস্তিত্ব জানান দেয়।

সরেজমিনে দেখা যায়, ঢাকা জেলার ধামরাই উপজেলা সদর থেকে ১২ কিলোমিটার পশ্চিমে বেলিশ্বর গ্রামে মোহিনী ও মেদেনী মোহন নামে দুই ভাইয়ের জমিদার বাড়ির অবস্থান। পাশেই মোহেনী মোহন নামে একটি উচ্চ বিদ্যালয় রয়েছে। বেলিশ্বর জমিদার বাড়িটি অযত্ন-অবহেলায় আজ ধ্বংস হতে বসেছে।জমিদার বাড়ির ইট খসে পড়ছে, সবকিছু ভেঙেচুরে পরিণত হচ্ছে ধ্বংসস্তূপে।

স্থানীয় বয়োজৈষ্ঠ্যরা বলেন, জমিদার মোহিনী মোহন ও তার ভাই মেদেনী মোহন রায় সুবিশাল জমিদারি এলাকা ও মনোরম প্রাসাদ ছেড়ে ভারতে চলে যান। প্রায় ৫০ একর জমির ওপর দুইশ’ বছরেরও বেশি সময় আগে গড়ে উঠেছিল এই জমিদারের প্রাসাদ। প্রাসাদের চারদিকে সারিবদ্ধভাবে লাগানো লম্বা নারকেল গাছ ও ইট-সুরকি দিয়ে নির্মিত পাকা কারুকাজময় বিশাল প্রাচীর। এ প্রাচীর সংলগ্ন তিনদিকেই কয়েকটি বড় পুকুর ও দক্ষিণ পাশে ছিল জমিদার মোহিনী মোহনের বিচারালয়। পূর্ব পাশে ছিল অতিথিশালা। সেখানে কয়েক বছর আগেও পুলিশ ফাঁড়ি এবং ইউনিয়ন ভূমি অফিস ছিল। এখন ভবনগুলো ধসে পড়ার আশঙ্কায় পুলিশ সদস্য ও ভূমি অফিসের কর্মকর্তারা অন্যত্র চলে গেছেন। জমিদারের শোবার ঘরটি ভেঙে এখন ইট-সুরকির স্তূপে পরিণত হয়েছে। রক্ষণাবেক্ষণের অভাবে জমিদারবাড়ির দরজা-জানালা, অনেক মূর্তি, পাথর, বিভিন্ন দামি তৈজসপত্র ও মূল্যবান সামগ্রী চুরি হয়ে গেছে। এলাকাবাসী এ জমিদারবাড়ি সংরক্ষণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছে।

জমিদার বাড়িতে বেড়াতে আসা টাঙ্গাইলের মাসুদ রানা জানান,জমিদার বাড়িটির সংস্কারের অভাবে সুরকি ইট বালু আস্তে আস্তে ক্ষয়ে ক্ষয়ে পড়ে যাচ্ছে। হয়তো এক সময় বিলীন হয়ে যাবে। এখন সংশ্লিষ্টদের ঐতিহ্যবাহী এ’জমিদার বাড়িটি রক্ষায় প্রয়োজনীয় সংস্কারের জন্য দ্রুত উদ্যোগ নেওয়া জরুরি।

অরুন ঠাকুর বলেন,জমিদার বাড়ি দেখতে দেশ-বিদেশ থেকে অনেক মানুষ আসে । এই জমিদার বাড়িতে অনেক নায়ক – নায়িকায় অভিনয়ে বাংলাদেশ চলচ্চিত্রে অসংখ্য ছবি ও নাটক তৈরি করা হয়েছে। বাড়িটি সংস্কারের অভাবে দিন দিন এই জমিদার বাড়িটি বিনষ্ট হচ্ছে। সরকারি অর্থে এই বাড়িটি প্রয়োজনীয় সংস্কার করা হলে ঐতিহাসিক কারুকার্যময় এই বাড়িটি যেমন রক্ষা পাবে ঠিক তেমনি এই বাড়িটি দেখার জন্য দেশ বিদেশ থেকে পর্যটকদের আগমন বাড়বে।
জমিদার বাড়ির সংক্ষিপ্ত তথ্য:-
জমিদার মদন মোহন রায় চৌধুরী কর্তৃক প্রতিষ্ঠিত।
ঢাকা থেকে প্রায় ৪৫ কিলোমিটার দুরে ধামরাই উপজেলার বেলিশ্বর গ্রামে অবস্থিত।
জমিদার বাড়িটি র ” বয়স ২০০ বছর .
জমিদার বাড়িটি ৫০ একর জমির ওপর অবস্থিত,
জমিদার বাড়িতে একটি সুবিশাল দূর্গা মন্দির, দুটি টিনের কাঠের কাছারি ঘর, একটি ঘাট সহ দীঘি আর কয়েকটি কুয়া। মূল প্রাসাদের প্রবেশের পথে আছে বেশ বড় একটি ফটক। একটি মোহেনী মোহন নামে উচ্চ বিদ্যালয় রয়েছে।