নেদারল্যান্ডসকে ৫৬ রানে হারালো ভারত

0
323

প্রত্যাশা মতোই নেদারল্যান্ডসের বিরুদ্ধে সহজ জয় পেলো ভারত। রোহিতদের ২ উইকেটে ১৭৯ রানের জবাবে নেদারল্যান্ডস করলো ৯ উইকেটে ১২৩ রান। হারলো ৫৬ রানের বড় ব্যবধানে। বিরাট কোহলির দাপটে পর পর দুই ম্যাচ জিতে গ্রুপে সুবিধাজনক জায়গায় থাকলো ভারত।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সিডনির একই উইকেটে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পর দু’ম্যাচ। বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচের পর ভারতের ম্যাচের প্রথম থেকেই মন্থর হয়ে যায় ২২ গজ। ফলে ২০ ওভারের ক্রিকেটের প্রত্যাশিত ছন্দে শুরু করতে পারেননি রোহিত, লোকেশ রাহুলরা। তার উপর রাহুল আউট হলেন ৯ রানে।

ভারতীয় দলের সহ-অধিনায়ক অবশ্য আউট ছিলেন না। আম্পায়ার আউট দিলেও অধিনায়ক রোহিতের পরামর্শে রিভিউ না নিয়েই সাজঘরে ফিরে যান রাহুল। পরে দেখা যায় বল লেগ স্টাম্পের বাইরে ছিলো।

ভারতীয় ইনিংসের প্রথম কয়েক ওভার তেমন রান উঠেনি। আট-নয় ওভার থেকে হাত খুলতে শুরু করেন ভারতীয় ব্যাটাররা। মন্থর উইকেটের সুবিধা কাজে লাগাতে পারেনি নেদারল্যান্ডসের বোলাররা। রোহিত-কোহলিরা চেনা মেজাজে ব্যাট করলেন। তারা দু’জন ছাড়াও অর্ধশতরান এলো সূর্যকুমার যাদবের ব্যাট থেকেও। রোহিত করলেন ৩৯ বলে ৫৩ রান। তার ইনিংসে রয়েছে চারটি বাউন্ডারি এবং তিনটি ওভার বাউন্ডারি।

মেলবোর্নে পাকিস্তানের বিরুদ্ধে যে মেজাজে ছিলেন, সিডনিতে নেদারল্যান্ডসের বিরুদ্ধেও সেই মেজাজে দেখা গেলো প্রাক্তন অধিনায়ককে। এই ম্যাচেও শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন কোহলি। ৪৪ বলে ৬২ রানের ইনিংস খেলার পথে মারলেন তিনটি চার এবং দু’টি ছক্কা। প্রতিপক্ষ তুলনায় দুর্বল হলেও কোহলির চোখে-মুখে ছিল চেনা সংকল্পের ছাপ।

রোহিত আউট হওয়ার পর চার নম্বরে ব্যাট করতে নামেন সূর্যকুমার যাদব। প্রত্যাশা মতো প্রথম থেকেই আগ্রাসী মেজাজে ব্যাট করলেন সূর্যকুমার। তিনি নামার পর বেশ খানিকটা বাড়লো ভারতের রান তোলার গতিও। সূর্যকুমারও শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ২৫ বলে ৫১ রানের ইনিংস খেলে। সাতটি চার এবং একটি ছয় দিয়ে সাজালেন নিজের ইনিংস।

ভারতীয় ব্যাটারদের বিরুদ্ধে নেদারল্যান্ডসের বোলারদের কেউই তেমন সুবিধা করতে পারেননি। নেদারল্যান্ডসের সফলতম বোলার পল ভ্যান মিকিরেন ৩২ রানে ১ উইকেট নেন। ফ্রেড ক্লাসেন ১ উইকেট পান ৩৩ রান দিয়ে।

জয়ের জন্য ১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সাধ্যমতো লড়াই করে স্কট এডওয়ার্ডসের দল। সেই সাধ্যে অবশ্য তাদের ভারতকে হারানোর সাধ পূর্ণ হয়নি। ভারতীয় বোলিং আক্রমণের সামনে নিয়মিত ব্যবধানে উইকেট হারায় নেদারল্যান্ডস।

ম্যাক্স ও’ডাউড (১০ বলে ১৬), বাস ডি লিড (২৩ বলে ১৬), কলিন অ্যাকারম্যানরা (২১ বলে ১৭) লড়াই করার চেষ্টা করলেও লাভ হয়নি। প্যাটেল, অশ্বিনের স্পিন পড়তে না পেরেই উইকেট দিয়ে আসেন নেদারল্যান্ডসের অধিকাংশ ব্যাটার।

অধিনায়ক স্কট এডওয়ার্ডসও পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেননি ভারতীয় শিবিরে। তিনি করেন ৫ রান। যদিও টিম প্রিঙ্গল আগ্রাসী মেজাজে ১৫ বলে ২০ রান করেন একটি চার এবং একটি ছয়ের সাহায্যে। শেষে পল ভ্যান মিকিরেন অপরাজিত থাকেন ৬ বলে ১৪ রান করে।

ভারতের সফলতম বোলার ভুবনেশ্বর কুমার ২ উইকেট নিয়েছেন মাত্র ৯ রান খরচ করে। ১৮ রান দিয়ে ২ উইকেট প্যাটেল, অশ্বিনও ২ উইকেট নেন ২১ রানে। ২ উইকেট পান আরশদীপও। বাঁহাতি জোরে বোলার অবশ্য খরচ করেন ৩৭ রান। ২৭ রান দিয়ে ১ উইকেট পান মোহাম্মদ শামি।