দূষিত শহরের তালিকায় ১২তম ঢাকা

0
208

প্রায়ই বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে থাকে রাজধানী ঢাকা। শীত আসার সঙ্গে সঙ্গে ঢাকার বায়ুর গুণগত মান খারাপের দিকে যেতে থাকে। বিশ্বের বায়ুদূষণ পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য অনুযায়ী, দূষিত শহরের তালিকায় ঢাকা ১২তম স্থানে রয়েছে।

বুধবার (২৬ অক্টোবর) সকাল ৯টা ৫মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১২৯, যার অর্থ হচ্ছে এ শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ এবং এ অবস্থায় সবাই মারাত্মক স্বাস্থ্য সমস্যার মুখোমুখি হতে পারেন।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। একিউআই মান ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে স্কোর ‘খারাপ’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

পাকিস্তানের লাহোর, চীনের বেইজিং ও ভারতের মুম্বাই যথাক্রমে একিউআই ৩৪২, ২০৬ ও ১৯৫ স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছে। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা হয় একিউআই সূচক। একটি শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে শহরের বাসিন্দাদের তথ্য দেয় একিউআই। এই বাতাস তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তাও সূচকে জানানো হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, রাজধানী ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।