পার্বত্য জেলায় সন্ত্রাসী কর্মকান্ড প্রতিরোধে নজরদারী বাড়ানোর সুপারিশ

0
137

পার্বত্য জেলায় উগ্রবাদীরা যাতে সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা ও অপতৎপরতামূলক প্রশিক্ষণ চালাতে না পারে সেদিকে কঠোর নজরদারী বাড়ানোর জন্য সুপারিশ করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

আজ সংসদ ভবনে জাতীয় সংসদের ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং এবং মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে পার্বত্য জেলা বান্দরবানের সীমান্তবর্তী এলাকা ও মায়ানমারের সীমান্ত পরিস্থিতি এবং বিগত বৈঠকে গৃহীত সিদ্ধান্ত ও বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

কমিটি তিন পার্বত্য জেলায় পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে বিশেষ করে পরিবেশের ক্ষতি কম হয় সে দিকে লক্ষ্য রেখে তিন পার্বত্য জেলার রাস্তা-ঘাট ও অবকাঠামো উন্নয়নের জন্য ব্রিকফিল্ড স্থাপনের বিষয়ে সুপারিশ করা হয়।

বৈঠকে মায়ানমারের অভ্যন্তরে সীমান্তবর্তী এলাকায় ত্রিমুখী সংঘর্ষের প্রেক্ষিতে পার্বত্য অঞ্চলে শান্তি শৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে বিজিবি কর্তৃক অবৈধ অনুপ্রবেশ রোধকল্পে সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ স্থানসমূহে অতিরিক্ত চেকপোষ্ট স্থাপন করাসহ সীমান্ত জুড়ে সর্তকতা ও কঠোর নজরদারী কার্যক্রম জোরদার করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সংশ্লিষ্ট জেলা প্রশাসক, বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।