আজ থেকে ৫৫ টাকায় টিসিবির চিনি বিক্রি

0
143

দেশের চিনির বাজারে চলছে অস্থিরতা। সেঞ্চুরি ছুঁয়েছে চিনির দাম। চিনির এমন অস্থিরতায় সাশ্রয়ী মূল্যে চিনি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে এমন পরিস্থিতিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

রোববার রাতে টিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সোমবার (২৪ অক্টোবর) রাজধানীর গুরুত্বপূর্ণ ও জনবহুল স্থানে ৫৫ টাকা কেজি দরে চিনি বিক্রি করবে। বেলা একটা থেকে এই কার্যক্রম শুরু হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাশ্রয়ী মূল্যে চিনি বিক্রি চলবে বলে জানায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিসিবি পরিবার কার্ডধারীদের বাইরে সাধারণ মানুষ ৫৫ টাকা দরে টিসিবির এই চিনি কিনতে পারবেন। একজন ক্রেতা এক কেজির বেশি চিনি কিনতে পারবেন না। তবে সোমবার কোন কোন এলাকায় টিসিবির চিনি বিক্রি হবে, তা সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়নি।

এর আগে রোববার বাংলাদেশ ব্যাক বলেছে, চলতি বছর দেশে পর্যাপ্ত পরিমাণ চিনি আমদানি হয়েছে। নতুন করে আরও চিনি আমদানি হচ্ছে। তাই চিনির বাজার স্থিতিশীল রাখতে বাজার তদারকির পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তবে চিনির বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গত শনিবার বাজার অভিযানে নেমে বাজারে চিনিসংকটের সত্যতা পায়।

চলতি মাসের প্রথম দিকে সরকার খোলা চিনির দাম নির্ধারণ করে দেয় প্রতি কেজি ৯০ টাকা। তবে এই দাম কার্যকর হয়নি। গত সপ্তাহের শুরুতেও চিনির দাম কেজিপ্রতি ৯৫ টাকার একটু ওপরে ছিল। গত বৃহস্পতিবার খোলা চিনির দাম ১০০ টাকার ওপরে উঠেছিল।

গত শনিবার পাইকারি ও খুচরা চিনির ব্যবসায়ী, ভোক্তা ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে এখন প্রতি কেজি খোলা চিনি বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকায়।