রোমাঞ্চকর ম্যাচ জিতিয়ে নায়ক কোহলি

0
99

টান টান উত্তেজনা, শেষ বল পর্যন্ত রোমাঞ্চ, লড়াইয়ে ভারত-পাকিস্তান। ক্রিকেট ভক্তদের জন্য এর চেয়ে তৃপ্তির ম্যাচ হতে পারে না আর। মেলবোর্নে এমনই এক ম্যাচের সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব। পাকিস্তানের দেয়া ১৬০ রানের লক্ষ্য তাড়া করে জয় পেতে ভারতকে অপেক্ষা করতে হলো শেষ বল পর্যন্ত।

মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মাকে হারায়। ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন সূর্যকুমার যাদবও। তার ব্যাট থেকে আসে ১৫ রান। চাপ সামলাতে ব্যাটিং অর্ডারে প্রমোশন দিয়ে নামানো হয় অক্ষর প্যাটেলকে।

তিনি দুর্ভাগ্যজনকভাবে রান আউট হয়ে ফিরলে ভারতের জয় নিয়ে শঙ্কা তৈরি হয়। শুরুতে দেখে শুনে খেললেও সময়ের সঙ্গে সঙ্গে সেই শঙ্কা উড়িয়ে দিয়েছেন কোহলি ও হার্দিক পান্ডিয়া। এই দুজনে পঞ্চম উইকেটে যোগ করেছেন ৭৮ বলে ১১৩ রান। আর তাতেই ম্যাচে ফেরে ভারত।

শেষ দিকে হার্দিক ৩৭ বলে ৪০ রান করে ফিরে গেলেও কোহলি একপ্রান্ত আগলে নিয়ে ভারতকে ম্যাচে রেখেছেন। পাকিস্তান মূলত পিছিয়ে গিয়েছে শেষ চার ওভারের হিসেবে। কারণ অধিনায়ক বাবর আজমের হাতে ছিল শাহীন শাহ আফ্রিদি, হারিস রউফ ও নাসিম শাহর এক ওভার করে।

ভারত মূলত মোহাম্মদ নওয়াজের এক ওভারকেই টার্গেট করার পরিকল্পনা করেছিল। পাকিস্তান অধিনায়ক বাবর ১৭, ১৮ ও ১৯তম ওভারে নাসিম, আফ্রিদি ও হারিসকে দিয়ে বোলিং করালে শেষ ওভারটি থেকে যায় নওয়াজের জন্য। শেষ ওভারে জিততে ভারতের দরকার ছিল ১৬ রানের।

প্রথম বলেই হার্দিককে ফিরিয়ে দারুণ শুরু করেছিলেন নাওয়াজ। পরের বলে সিঙ্গেল নিয়ে কোহলিকে স্ট্রাইক দেন দীনেশ কার্তিক। আর তৃতীয় বলে ডাবল নিয়ে স্ট্রাইক নিজের কাছে রাখেন কোহলি। চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান তিনি।

এরপর এক ওয়াইড। পঞ্চম বলে স্লগ সুইপ করতে গিয়ে টাইমিং মেলাতে পারেননি কোহলি, ফ্রি হিটে হয়েছিলেন বোল্ড। তবুও তিন রান নেন তিনি। পরের দুই বলে দুই রানের সমীকরণের সামনে দাঁড়িয়েছিল ভারত। দীনেশ কার্তিককে স্টাম্পিং করে ম্যাচ আরও জমিয়ে দিয়েছিলেন মোহাম্মদ রিজওয়ান। পরের বলটিও ওয়াইড করেন নাওয়াজ।

শেষ বলে অবশ্য মিড অফ দিয়ে উড়িয়ে মেরে ভারতকে জয়ের বন্দরে নিয়ে যান। কোহলি অপরাজিত থাকেন ৫৩ বলে ৮২ রান করে ক্যারিয়ারের সুন্দরতম ইনিংসে। পাকিস্তানের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন রউফ ও নাওয়াজ। একটি উইকেট পেয়েছেন নাসিম শাহ।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পায়নি পাকিস্তান। তারা দলীয় ১০ রানের মধ্যেই বাবর ও রিজওয়ানের উইকেট হারায় পাকিস্তান। এরপর শান মাসুদ ও ইফতেখার আহমেদের জোড়া হাফ সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পায় পাকিস্তান। ভারতের হয়ে একাই তিনটি করে উইকেট নেন আর্শদীপ সিং ও হার্দিক। একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি।