কুষ্টিয়ায় লালন শাহ’র ১৩২তম তিরোধানের ২য় দিনের অনুষ্ঠানে আবুল মনসুর

0
144

কুষ্টিয়া প্রতিনিধি: লালন সবসময় মানুষকে মানুষ হিসেবে দেখেছেন। মানবতার কথা বলেছেন। মানুষ সকলে এক তিনি এই দর্শনে বিশ্বাসী ছিলেন। কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩২তম তিরোধান দিবস অনুষ্ঠানের ২য় দিনে প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব আবুল মনসুর এসব কথা বলেন। তিনি আরো বলেন, কেউ আদর্শ মানুষ হওয়ার জন্য কথা বলে না, চিন্তা করে না। কিন্তু লালন সেই আদর্শ মানুষ হওয়ার কথা বলেছেন। মানুষ মানুষের জন্য সেটি তার চিন্তা, দর্শনে প্রতিফলিত হয়েছে। লালন শাহ এর তিরোধান অনুষ্ঠানে এসে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় কুষ্টিয়া লালন একাডেমিতে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩২তম তিরোধান দিবস-২০২২ উদযাপনে ২য় দিনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়া পুলিশ সুপার মোঃ খাইরুল আলম, কুষ্টিয়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব) মুন্সী মোঃ মনিরুজ্জামান, লালন একাডেমি এডহক কমিটির সদস্য তাইজাল আলী খান, কুমারখালি চাপড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এনামুল হক মঞ্জু, কুষ্টিয়া প্রেসক্লাব সভাপতি আল মামুন সাগর, কবি ও লেখক আলম আরা জুই।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, লালন একাডেমি এডহক কমিটির সাবেক সহসভাপতি প্রবীণ সাংবাদিক আবদুর রশীদ চৌধুরী। আলোচক ছিলেন, বিশিষ্ট লেখক ও গবেষক সাংবাদিক ড. আমানুর আমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাসরিন বানু, স্বাগত বক্তব্য রাখেন, লালন একাডেমি এডহক কমিটির সদস্য সচিব ও জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর শাহেদ আরমান সহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, করোনার কারণে গত দুই বছর লালন মেলা স্থগিত ছিল। এবার নিষেধাজ্ঞা না থাকায় দেশের দূর-দূরান্ত থেকে উৎসবের ২য় দিনেও অংশ নিতে আখড়াবাড়ি আসেন হাজারো ভক্ত-অনুসারী। ফলে সেই আগের প্রাণ ফিরে পায় ছেঁউড়িয়া। সেখানে লালনভক্ত, অনুসারী ও সাধুদের ঢল নেমেছে। বাংলা ১২৯৭ সালের পহেলা কার্তিক বাউল সম্রাট ফকির লালন শাহ দেহধাম ত্যাগ করেন। এরপর থেকেই কুমারখালির ছেঁউড়িয়ায় কালিগঙ্গা নদীর তীরে পালিত হয়ে আসছে লালন তিরোধান দিবস। অনুষ্ঠানকে ঘিরে প্রতিবছর লালনের আখড়াবাড়ি কুমারখালির ছেঁউড়িয়ায় সমাগম হয় হাজার হাজার মানুষের। এ উৎসবকে ঘিরে দেশ-বিদেশ থেকে দলে দলে মানুষ ছুটে আসেন লালন আখড়া বাড়িতে। রাতভর গানে গানে শেষ হয় অনুষ্ঠান।