জিয়ার সামরিক আদালতে সাজা কেন অবৈধ নয় : হাইকোর্ট

0
153

জিয়াউর রহমানের সামরিক শাসন আমলে ১ হাজার ৩০০ সদস্যকে ফায়ারিং স্কোয়াডে দেওয়া মৃত্যুদণ্ড কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে পদপদবি অনুযায়ী ক্ষতিগ্রস্তদের বকেয়া বেতন, পেনশনসহ অন্যান্য সুবিধা না দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) জিয়ার শাসন আমলে ক্ষতিগ্রস্ত ৮৮টি পরিবারের করা এক রিটের শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

রিটে রাষ্ট্রপক্ষের শুনানিতে অংশ নেওয়া ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার জানান, অবৈধ সাজাপ্রাপ্তদের বকেয়া বেতন, পেনশনসহ অন্যান্য সুবিধা এবং ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন উচ্চ আদালত।

রিটকারীদের আইনজীবী ইউসূফ হোসেন হুমায়ূন জানান, জিয়াউর রহমানের শাসন আমলে সামরিক আদালতে ট্রাব্যনাল গঠনের আগেই একতরফা সাজা দিয়ে অনেককে ফাঁসি দেওয়া হয়েছিল। ওই সাজা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

উল্লেখ্য, ১৯৭৭ সালের ২ অক্টোবর ঢাকায় সামরিক বাহিনীর একটি অংশের অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তৎকালীন সেনাশাসক জেনারেল জিয়াউর রহমানের নির্দেশে বিশেষ সামরিক ট্রাইব্যুনাল গঠন করা হয়। সেই ট্রাইব্যুনালের বিচারে সেনা ও বিমানবাহিনীর ১৩ শতাধিক সদস্যকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড দেওয়া হয়। হত্যার পাশাপাশি, লাশ গুম এবং অনেককে কারাদণ্ড ও চাকরিচ্যুত করা হয়।