ফুল দিয়ে সাজিয়ে তুলুন ঘরদোর

0
310

ঘর আমাদের প্রশান্তির জায়গা। পরিপাটি ও গোছানো ঘর দেখলে নিমিষেই মুছে যায় ক্লান্তি। আর এই পরিচ্ছন্নতায় অন্য আঙ্গিক নিয়ে আসে টাটকা ফুল। ঘরের দরজা থেকে শুরু করে বিভিন্ন স্থানে সযত্ন সাজিয়ে রাখতে পারেন ফুল। সৌরভে ও সৌন্দর্যে স্নিগ্ধ থাকবে আপনার সুখী গৃহকোণ।

বাড়ির প্রবেশপথে মাটির ফুলদানিতে রাখতে পারেন লম্বা ডাঁটির ফুল। বিশেষ করে উজ্জ্বল রঙের ফুল এ ক্ষেত্রে খুবই আকর্ষক। দরজার পাশে হ্যাঙ্গিং ফুলদানিতে রাখতে পারেন গোলাপ, লিলি বা গ্ল্যাডিওলাস। জারবেরাও মন্দ নয়। এমনকি রাখতে পারেন কলাবতীও। মনে রাখবেন, বাড়ির প্রবেশপথে উজ্জ্বল ফুলের সমাহার আনন্দোজ্জ্বল পরিবেশের ইঙ্গিত করে।

বসার ঘরের পুষ্পসজ্জা

বসার ঘরের এক কোণে, জানালার পাশে লম্বা ফুলদানিতে রাখতে পারেন লম্বা উজ্জ্বল রঙা ফুল। ফক্সগ্লাভ, সূর্যমুখী, হলিহক জাতীয় ফুল রাখতে পারেন। তবে খেয়াল রাখবেন, ঘরের আসবাপত্রের সঙ্গে যেন ফুলদানি ‌ও ফুল মানানসই হয়। অল্প আসবাপত্র দিয়ে সাজানো ঘরে কাঠ বা বেতের ফুলদানি বেশি মানায়।

খুব সৌখিন ঘরের জন্য বেছে নেবেন ক্রিস্টাল, সেরামিক বা কাচ। সোফার সামনের সেন্টার টেবলে একটি কাচের পাত্রে ভাসিয়ে দিতে পারেন গোলাপের পাঁপড়ি, গরমে বেল বা জুঁই ফুল। আবার ঘরের এক কোণে লম্বা উঁচু টুলে রাখতে পারেন উজ্জ্বল জারবেরা। ঘরে বেশি জায়গা থাকলে মাটিতে বড় পাত্রে জলে ফুল ভাসিয়ে রাখতে পারেন।

শোয়ার ঘরের পুষ্পসজ্জা

শোয়ার ঘরে ফুলের সাজটি বেশি জমকালো না হলেই ভালো। ঘরে ওয়ার্ড্রোব বা জানালার পাশে যদি একটু জায়গা থাকে, তাহলে তিনটি বি‌ভিন্ন মাপের ফুলদানিতে ফুল সাজিয়ে সেট বানান। প্রথমটিতে রাখুন লম্বা ডাঁটির সাদা রজনীগন্ধা, দ্বিতীয়টিতে রঙিন গোলাপ আর তৃতীয়টিতে উজ্জ্বল সবুজ ফার্ন। আপনার পছন্দ মতোও সাজাতে পারেন।

দেওয়ালে হ্যাঙ্গিং ফুলদানিতে রাখুন সাদা লিলি। সঙ্গে একটা বা দুটো ফার্ন। বেডসাইড টেবলে একটি থালায় সাজিয়ে রাখুন কেয়া বা কামিনী ফুল। কাচের বাটিতে অল্প পানি দিয়ে রাখুন রজনীগন্ধা বা বেল। ঘর ভরে থাকবে সুগন্ধে। ফুলদানির পাশাপাশি শোয়ার ঘরের সঙ্গে বারান্দা থাকলে রাখতে পারেন রঙিন ফুলগাছের টব।

রান্নাঘরের সজ্জায়

রান্নাঘরেও রাখতে পারেন ফুল। এ ক্ষেত্রে ফুলদানি হিসেবে ব্যবহার করতে পারেন রান্নার পুরনো বাসন। তা হতে পারে পুরনো সুগার পট, মিল্ক পট বা ছোট কেটলি। রান্নাঘরের জানালার তাকে এই ধরনের ফুলদানিতে রাখতে পারেন গন্ধরাজ, কাঞ্চন বা পারুল ফুল। ফ্রিজের গায়ে ছোট্ট লতানো গাছ সঙ্গে ফুল রাখলেও ভালো দেখাবে।