ভারতীয় ক্রিকেটে বিনি অধ্যায়ের শুরু

0
233

সৌরভ গাঙ্গুলি ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি থাকছেন না, তার জায়গায় আসছেন আরেক সাবেক ক্রিকেটার রজার বিনি। সপ্তাহ খানেক আগেই এই খবর জানা হয়ে গিয়েছে সবার। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা।

আজ (মঙ্গলবার) ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিসিসিআইয়ের নির্বাচন অনুষ্ঠিত হয়। তারপর আনুষ্ঠানিকভাবে বিসিসিআইয়ের সভাপতি হিসেবে নাম ঘোষণা করা হয় রজার বিনির। বোর্ডের ৩৬তম সভাপতি হলেন তিনি।

বিশ্বকাপজয়ী ক্রিকেটার বিনি এর আগে সংগঠক হিসেবে কর্নাটক ক্রিকেট সংস্থার প্রধান ছিলেন। এবার গোটা ভারতের ক্রিকেট প্রশাসনের দায়িত্ব সামলাবেন ৬৭ বছর বয়সী বিনি। তিনি দেশের হয়ে ২৭টি টেস্ট ও ৭২টি একদিনের ম্যাচ খেলেছেন। ছিলেন ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের সদস্য।

বিনির তার সঙ্গে সচিব থাকছেন আগের মতোই জয় শাহ। ২০১৯ সাল থেকে এই দায়িত্ব সামলাচ্ছেন তিনি। সৌরভের পর বিনির সঙ্গে জুটি বাঁধবেন অমিত শাহ পুত্র।

বার্ষিক সাধারণ সভায় কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই নির্বাচিত হয়েছেন বিনি। প্রতিদ্বন্দ্বিতা বাদে নির্বাচিত বাকিরা হলেন- কোষাধ্যক্ষ অশিষ শেলার, সহসভাপতি রাজিব শুকলা, জয়েন্ট সেক্রেটারি দেবজিত সাইকিয়া।

সভায় আইসিসির চেয়ারম্যান নিয়ে কোনো আলোচনা হয়নি। আগামী মাসে মেলবোর্নে অনুষ্ঠিত বোর্ড সভায় আইসিসির চেয়ারম্যান নির্বাচন হবে।