ডেঙ্গু কমাতে মশা নিয়ন্ত্রণের বিকল্প নেই : স্বাস্থ্যমন্ত্রী

0
203

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু কমাতে মশা নিয়ন্ত্রণের কোনো বিকল্প নেই। দেশে সম্প্রতি সময়ে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত শেখ রাসেলের জম্মদিন উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ৫০০ ‘মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।জাহিদ মালেক বলেন, চলতি বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব আরও দীর্ঘায়িত হতে পারে। শঙ্কা রয়েছে সংক্রমণ পরিস্থিতি আরও জটিল হওয়ার।

তিনি বলেন, সাধারণত এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা যায়। তবে এবার অক্টোবরের মাঝামাঝি সময়েই সংক্রমণ ঊর্ধ্বমুখী দেখা যাচ্ছে। সারাদেশেই ডেঙ্গুর বিস্তার হয়েছে। প্রায় প্রতিটি জেলাতেই ডেঙ্গুরোগী পাওয়া যাচ্ছে। হাসপাতালগুলোয় ডেঙ্গু রোগীর চাপ বাড়ছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয় সেবার কাজ করছে। সবাইকে সচেতন হতে হবে। মশা নিয়ন্ত্রণ করতে না পারলে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়বেই। সিটি করপোরেশনের সঙ্গে যৌথভাবে কাজ করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সফল হতে হলে বাসাবাড়িতে সচেতনতা বাড়াতে হবে।