তিন মাস পর্যন্ত টিকে থাকে করোনার অ্যান্টিবডি

0
101

করোনাভাইরাসের হাত থেকে মুক্তি পেলে করোনা রোগীর মধ্যে তৈরি একটি অ্যান্টিবডি তৈরি হয় যা রোগীর মধ্যে ইমিউনিটি বা করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। কিন্তু লন্ডনের কিংস কলেজের এক গবেষণা বলছে একেবারে অন্য কথা।

সোমবার প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, করোনা থেকে মুক্তি পেলে রোগীর মধ্যে ইমিউনিটি তৈরি হয় বটে কিন্ত তা কয়েক মাসের মধ্যে নষ্ট হয়ে যেতে পারে। ফলে সরকার রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপরে ভর করে যেভাবে করোনা রোখায় চেষ্টা করছে তা ধাক্কা খেতে পারে।

কিংস কলেজের গবেষকরা ৯০ জন করোনা রোগীর ওপর পরীক্ষা চালান। সেখানে তারা দেখতে পান, তাদের প্রায় সবার শরীরেই করোনাভাইরাস ঠেকাতে পারে এমন অ্যান্টিবডি তৈরি হয়েছে। তবে তিন মাস পর থেকে শরীরে এই অ্যান্টিবডি কমতে থাকে।

গবেষকদের দাবি, করোনা রোগী ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে প্রতিরোধ গড়ে তুললেও ৯০ দিন পর তা একেবারে উধাও হয়ে যাচ্ছে। ফলে তাদের ফের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

কিন্তু এভাবে অ্যান্টিবডি কমে যাওয়ার কারণে আবার করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে অন্যান্য ভাইরাসের ক্ষেত্রে এরকম স্বলমেয়াদী রোগ প্রতিরোধ ক্ষমতা দেখেছেন বিজ্ঞানীরা।

তারা বলছেন, ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রেও একই ঘটনা ঘটতে পারে। ফলে দ্বিতীয়বার কেউ করোনা আক্রান্ত হওয়ার পর যদি দেখা যায় তার দেহে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি নেই তা হলে আশ্চর্য হওয়ার কিছু নেই।