ডায়াবেটিসে আক্রান্তরা ডাবের পানি কেন খাবেন

0
433

পুষ্টিগুণে সমৃদ্ধ ডাবের পানি। স্বাস্থ্য সচেতন অনেকেই শক্তি বৃদ্ধিতে এটি পান করেন। তবে ডায়াবেটিস আক্রান্তদের অনেকেই মনে করেন, ডাবের পানি ডায়াবেটিস রোগীদের উপকারী নয়। কিন্তু চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিস আক্রান্তদের জন্য ডাবের পানি হতে পারে অন্যতম ভরসা। কারণ এই পানি জব্দ করে ডায়াবেটিসকে।

বিশেষজ্ঞরা জানান, ডাবের পানি সোডিয়াম ও পটাশিয়ামের ভালো উৎস। এ কারণে এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়া এতে বিদ্যমান ম্যাগনেশিয়াম শক্তি বাড়াতে সহায়তা করে এবং স্নায়ুতন্ত্রে ইতিবাচক প্রভাব ফেলে। ডাবের পানিতে থাকা পটাশিয়াম কিডনির কার্যক্ষমতা ঠিক রাখে। সেই সঙ্গে মাংসপেশীর শক্তি বাড়ায় এবং স্ট্রোকের ঝুঁকি কমায়।

হজমের সমস্যায় শর্করার পরিমাণ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। তাই ডায়াবেটিস আক্রান্তদের অবশ্যই হজমের দিকে নজর দেওয়া জরুরি। এ কাজে সাহায্য করে ডাবের পানি। বিপাকক্রিয়া উন্নত হলে ডায়াবেটিসের ঝুঁকির আশঙ্কা কম।

ডাবের পানিতে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, আয়রনের মতো নানা স্বাস্থ্যকর পুষ্টিগুণ। এই উপাদানগুলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

ডায়াবেটিস থাকলে রক্ত চলাচলে কিছু সমস্যা দেখা দেয়। এর প্রভাবে দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যাওয়া, পেশিতে ব্যথা, কিডনি বিকল হয়ে যাওয়ার মতো কয়েকটি সমস্যা দেখা দেয়। ডাবের পানি রক্ত চলাচল প্রক্রিয়াকে উন্নত করে। রক্তপ্রবাহকে সচল ও স্বাভাবিক রাখতে সাহায্য করে।

ওজন বেড়ে যাওয়া ডায়াবেটিসের অন্যতম লক্ষণ। রক্তে শর্করার পরিমাণ এবং ওজন— দুই’ই নিয়ন্ত্রণে রাখতে ডাবের পানি দারুণ কার্যকর। এই পানীয়ে ক্যালোরি কম থাকে। বায়ো-এনজাইম সমৃদ্ধ এই পানি ওজন বাড়তে দেয় না। রক্তে শর্করার পরিমাণ কমাতে খেতে পারেন ডাবের পানি।

ডাবের পানিতে গ্লাইসেমিক ইনডেক্স কমের দিকে। ফলে ডায়াবেটিস রোগীদের এই পানীয় একেবারে আদর্শ। এতে রক্তে গ্লুকোজের মাত্রাও বাড়ায় না।