ইন্টারপোল সম্মেলনে যোগ দিতে ভারত যাচ্ছেন আইজিপি

0
150

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের ৯০তম সাধারণ সম্মেলনে যোগ দিতে ভারত যাচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। সম্মেলনে চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আইজিপি। ভারতের নয়া দিল্লিতে এ সম্মেলন ১৮ থেকে ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে।

রোববার (১৬ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ শাখা-১ থেকে এ-সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে সই করেন উপ-সচিব মো. শামীম হাসান।

ইন্টারপোলের ৯০তম সাধারণ সম্মেলনে আইজিপি ছাড়াও যাচ্ছেন আরও তিন পুলিশ কর্মকর্তা। তারা হলেন পুলিশ সদরদপ্তরের ডিআইজি (অপারেশন্স) মো. হায়দার আলী খান, পুলিশ সদরদপ্তরের এআইজি (এনসিবি) মোহাম্মদ এহসান সাত্তার ও আইজিপির স্টাফ অফিসার অতিরিক্ত পুলিশ সুপার মো. আল-আমিন সরকার।

জানা যায়, সম্মেলনে ইন্টারপোলের ১৯৪টি দেশের পুলিশ প্রতিনিধিরা বর্তমান বিশ্ব নিরাপত্তা পরিস্থিতি, আন্তর্জাতিক ও আন্তরাষ্ট্রীয় অপরাধ পর্যবেক্ষণ, সহিংসতা, সন্ত্রাসবাদ, মানি লন্ডারিং, অর্গানাইজড ক্রাইম, সাইবার অপরাধ, পর্নোগ্রাফি, নারী ও শিশু নির্যাতন, যৌন হয়রানিসহ নানা অপরাধসংক্রান্ত ডেটা ম্যানেজমেন্ট বিষয়ক নীতিমালা প্রণয়ন, পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন কৌশল নির্ধারণ করবেন। গত বছর ইন্টারপোলের ৮৯তম সাধারণ সম্মেলন অনুষ্ঠিত হয় তুরস্কে।