ধূমধাড়াক্কা মহারণ দেখতে মুখিয়ে ক্রিকেটপ্রেমীরা, প্রস্তুত ভেন্যুও

0
154

প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। তাসমান সাগরপাড়ে দেশটির ৭টি ভেন্যুতে হবে মোট ৪৫টি ম্যাচ। অস্ট্রেলিয়ার বিখ্যাত মাঠগুলোতে খেলা চলবে ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত। ক্রিকেটের শর্টার ভার্সনের মহারণ দেখতে মুখিয়ে ক্রিকেটপ্রেমীরা। প্রস্তুত নান্দনিক সব ভেন্যু।

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে অষ্ট্রেলিয়ার ৭টি দর্শনীয় ভেন্যু। এসব ভেন্যুতেই অনুষ্ঠিত হবে আসরের ৪৫টি ম্যাচ।

১৬ অক্টোবর উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে পার্থ স্টেডিয়ামে। চোখ জুড়ানো এই স্টেডিয়ামে আসরের প্রথম ম্যাচটি একসঙ্গে উপভোগ করতে পারবেন ৬০ হাজার দর্শক।

এবারের বিশ্বকাপের ফাইনাল-সহ ৭টি ম্যাচ হবে মেলবোর্নে। যেটা কিনা বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন স্টেডিয়াম। যেখানে একসঙ্গে খেলা দেখতে পারবেন ১ লাখ ২৪ হাজার দর্শক।

সৌন্দর্য্যের প্রতিভূ সিডনি ক্রিকেট গ্রাউন্ড। ৪৮ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবাবের বিশ্বকাপের ৭টি ম্যাচ। ২৭ অক্টোবর অনিন্দ সুন্দর এই মাঠেই দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

কুইন্সল্যান্ডের ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ড। যার দর্শক ধারণ ক্ষমতা ৪২ হাজার। আগামী ৩০ অক্টোবর বাংলাদেশের ম্যাচ ছাড়াও আরো তিনটি ম্যাচ হবে এই মাঠে।

অ্যাডিলেডের ওভাল স্টেডিয়াম। এই মাঠে উপমহাদেশের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল শক্তিশালী ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ৫০ হাজার ধারণ সক্ষমতার এই ভেন্যুতেই ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিলো টাইগাররা।

হোবার্টের বেলেরিভ ওভাল। তাসমানিয়ায় অবস্থিত এই স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ২০ হাজার। এখানে ২৪ অক্টোবর নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। এছাড়া এখানেই অনুষ্ঠিত হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মহারণও।

কার্ডিনিয়া পার্ক স্টেডিয়ামটি অবস্থিত জিলংয়ে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ২৬ হাজার। এই মাঠে অনুষ্ঠিত হবে বাছাই পর্বের ৪টি ম্যাচ।