যৌথভাবে গ্যাস কিনবে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো

0
122

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর প্রতিবাদ হিসেবে চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র। এরপর থেকেই ইউরোপজুড়ে দেখা দিয়েছে জ্বালানি সংকট। এমন পরিস্থিতিতে যৌথভাবে প্রাকৃতিক গ্যাস কেনার ব্যাপারে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলো।

গতকাল বুধবার (১২ অক্টোবর) চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে অনুষ্ঠিত ইইউ’র জ্বালানিসম্পদ মন্ত্রী পর্যায়ের এক অনানুষ্ঠানিক সম্মেলনে প্রাকৃতিক গ্যাস কেনার ব্যাপারে একমত হয় দেশগুলো। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সম্মেলনে প্রাকৃতিক গ্যাসের দাম, শীতকালে জ্বালানিসম্পদের মজুত ও বিদ্যুতের বাজারের সংস্কার নিয়েও আলোচনা হয়।

ইইউ’র পালাক্রমিক সভাপতিরাষ্ট্র চেক প্রজাতন্ত্রের শিল্প ও বাণিজ্যমন্ত্রী জোসেফ সিকলা সম্মেলনশেষে প্রেস ব্রিফিংয়ে বলেন, অংশগ্রহণকারী মন্ত্রীরা মনে করেন, ২০২৩ সাল থেকে যৌথভাবে গ্যাস কিনতে ও প্রাকৃতিক গ্যাসের দাম সমন্বয় করতে হবে, যাতে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রোধ করা যায়।

তিনি আরও বলেন, ইউরোপীয় কমিশন আগামী সপ্তাহে এ সংশ্লিষ্ট প্রস্তাব পেশ করবে। সদস্যরাষ্ট্রগুলোর জ্বালানিসম্পদ মন্ত্রীরা ২৫শে অক্টোবর লুক্সেমবুর্গে অনুষ্ঠেয় সম্মেলনে প্রস্তাবটি গ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে।

এদিকে ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের ঘটনাকে রুশ প্রেসিডেন্ট পুতিন ‘সন্ত্রাসী কার্যকলাপ’ হিসেবে আখ্যা দিয়ে ইউক্রেনজুড়ে হামলার তীব্রতা বাড়িয়েছে। সবশেষ সোমবার (১০ অক্টোবর) সকাল থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি শহরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। যুদ্ধের প্রাথমিক কয়েক সপ্তাহের পর এটিকে ইউক্রেনে সবচেয়ে বিস্তৃত হামলা বলে আশঙ্কা করা হচ্ছে।

নতুন করে এ হামলার জবাবে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইইউ। সংশ্লিষ্টরা বলছেন, এর ফলে জ্বালানির দাম আরও বাড়বে, যা ইউরোপীয় অঞ্চলের জন্য হবে বড় হুমকি। এতে ভেঙে পড়তে পারে ইউরোপের অর্থনীতি।