বাগেরহাটে বসতবাড়ি থেকে তক্ষক উদ্ধার করেছে বনবিভাগ

0
168

সুব্রত ঢালী সুব্র, স্টাফ রিপোর্টারঃ বাগেরহাটের মোংলা উপজেলায় মিঠাখালী ইউনিয়নে একটি বসতবাড়ি থেকে ৯ ইঞ্চি লম্বা ও ৩৫০ গ্রাম ওজনের একটি তক্ষক উদ্ধার করা হয়েছে। বুধবার (০৫ সেপ্টেম্বর) রাত ০৮ টায় মোংলার মিঠাখালী ইউনিয়নের নিলুফা বেগমের বসতবাড়ি থেকে তক্ষকটি উদ্ধার করে বন-বিভাগ।

বাড়ির মালিক নিলুফা বেগম জানায়, কাঠ আনতে গিয়ে তক্ষকটি আমি দেখতে পাই। পরে ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারদারকে জানালে তাৎক্ষণিক তিনি জিউধরা স্টেশন কর্মকর্তা মোঃ শাহাজাহান মোক্তাদিরকে ফোনে বিষয়টি জানায়। পরে বনকর্মীরা এসে তক্ষকটি উদ্ধার করে। কাটাখালী টহল ফাড়ীতে তক্ষকটিকে অবমুক্ত করা হয়।

এ বিষয়ে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জিউধরা স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শাহাজাহান মোক্তাদির বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে সংবাদ পেয়ে আমি সঙ্গীয় বন কর্মচারীদের নিয়ে মোংলা উপজেলার মিঠাখালী গ্রামে যাই। স্থানীয় ইউপি মেম্বার উকিল উদ্দিন ইজারদার সহ আমরা নিলুফা বেগমের স্বামী কামাল গোলদারের মিঠাখালীর গ্রামের বাড়িতে গিয়ে তক্ষক টি উদ্ধার করি। এটি গৃহিণী নিলুফা বেগম লাকড়ীর নিচে পেয়ে আটক রেখে ইউপি মেম্বারের মাধ্যমে বন বিভাগকে খবর দেন। সংবাদ পেয়ে আমি গতকাল রাত আট টায় উদ্ধার করে আজ সকাল ৯ টায় চাঁদপাই রেঞ্জের কাটাখালি বনাঞ্চলে অবমুক্ত করি। এটি লম্বায় ৯ ইঞ্চি ওজন ৩৫০ গ্রাম। তিনি আরো বলেন, সুন্দরবন রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। কিছু কুচক্র মহল আছে এই তক্ষক বিক্রি নিয়ে বিভিন্ন ধরনের গুজব সৃষ্টি করেন। আপনারা বন্যপ্রাণীর কোন ক্ষতি করবেন না। দেখা মাত্র আমাদের বলবেন আমরা ফরেষ্ট বিভাগ ও আমাদের সুন্দরবনের সেচ্ছাসেবক আছে তারা দ্রুত উদ্ধার করার চেষ্টা করবো।

উদ্ধার করা তক্ষকটি চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শহিদুল ইসলামের নির্দেশক্রমে আজ বৃহস্পতিবার সকালে কাটাখালী টহল ফাড়ীর বনের গহিনে অবমুক্ত করা হয়।