কুষ্টিয়া শিল্পকলা একাডেমিতে কোর্ট মার্শাল নাটক উপভোগ করলেন এমপি হানিফ

0
144

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার শিল্প কলা একাডেমিতে আনুষ্ঠানিক ভাবে কোর্ট মার্শাল নাটক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।এরই অংশ হিসেবে বুধবার (০৫ অক্টোবর) রাতে মঞ্চস্থ হয় ‘কোর্ট মার্শাল’ নাটক। সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে মঞ্চে সরাসরি নাটকটির দৃশ্যচিত্র মঞ্চায়ন করা হয়।

নাটকটি সরাসরি উপভোগ করতে গ্যালারীতে সম্মানিত অতিথি ছিলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও কুষ্টিয়া-৪ আসনের সাংসদ ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ।কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। কুষ্টিয়া জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী রবিউল ইসলাম, কুষ্টিয়া স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আরিফুজ্জামান। জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ হাসান মেহেদী, সাংগঠনিক সম্পাদক আমজাদ হোসেন রাজু ও মাযহারুল আলম সুমন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা। এসময় ভারত থেকে উপস্থিত ছিলেন, তাপস। এছাড়াও নাটকটি উপভোগ করতে গ্যালারীতে দর্শক কানায় কানায় পরিপূর্ণ ছিলো।

নাটকের গল্পে পৃথিবীর শ্রেণি সংগ্রামের ইতিহাসে পরাজিত শ্রেণির এক মানুষ সিপাহী আকবর। আকবরের মা বীরাঙ্গনা। মুক্তিযুদ্ধে যারা মানসিক ও মানবিক ক্ষতের দাগ নিয়ে বেঁচেছিলেন জাতি তাদের দেয় বীরাঙ্গনার সম্মাননা। কিন্তু আত্মহত্যার পথ বেছে নেয়া মায়ের বীরাঙ্গনা উপাধী আকবরকে দাঁড় করায়নি মাথা উঁচু করে। বরং তাড়া করে বেরিয়েছে তাকে লজ্জা ও অপমানের হিংস্র থাবায়।

Low is the Command of the Suvereign (কম হল সার্বভৌম আদেশ)।বাক্যটি সব পোশাকি মানুষই ঘৃণা করেন প্রকাশ্যে কিন্তু ধারণ করেন গোপনে। এ অবস্থা সব কালে সব দেশেই ঘটে। আমাদের দেশেও মাঝে মাঝে আইন হয়ে ওঠে বেআইনের প্রকাশ্য পোশাক। বিচার হয়ে ওঠে অবিচারের আইনসিদ্ধ প্রতিলিপি। আকবরকে অপদস্থ করেছে তারা- যারা মুক্তিযুদ্ধে বিরোধীদের উত্তরাধিকার এবং পরবর্তীতে যারা আবার ফিরেছে ক্ষমতার অংশীদারিত্বে। ঘুরে দাঁড়ায় সিপাহী আকবর। বিচার যেখানে অন্ধ; সেখানে অবিচার দিয়ে অবিচারের পথ রোধ করে আকবর। এই নাটকের সামাজিক শ্রেণিদ্বন্দ্ব, রাজনৈতিক উত্তরাধিকার, সামন্ত প্রবৃত্তির উৎপীড়ন বা চিন্তার স্তরে সামন্ত নৈরাজ্যের পাশাপাশি সত্য আবিস্কারে সংগ্রাম হয়ে উঠে এসেছে।

নাটকে প্রধান চরিত্রে (বিচারক) অভিনয় করেন, কুষ্টিয়া শিল্প কলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম।