বেঁচে যাওয়া টাকা হাজিরা ফেরত পাবেন

0
113

এবার সরকারি ব্যবস্থাপনায় যারা হজ করেছেন, তাদের সর্বোচ্চ ৪৮ হাজার টাকা করে ফেরত দেবে সরকার। সৌদি আরবে বাড়ি ও হোটেল ভাড়া খাতে যে অর্থ খরচ হয়নি তা ফেরত দেয়া হবে। তবে বেসরকারিভাবে হজ এজেন্সির মাধ্যমে যারা হজ করেছেন, তারা কোনো টাকা ফেরত পাবেন না।

বাংলাদেশ থেকে এবার হজ ব্যবস্থাপনার সদস্যসহ ৬০ হাজার ১৪৬ জন সৌদি আরব যান। সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজ-১-এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২-এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ নির্ধারণ করা হয়। আর বেসরকারিভাবে হজ করতে এবার খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সরকারি ব্যবস্থাপনায় হজ করা ৩ হাজার ৭০০ জনের বেশি হাজিকে টাকা ফেরত দেয়া হবে। প্যাকেজ-১-এ যারা হজ করেছেন তারা ৪৭ হাজার ৭২৬ টাকা করে এবং প্যাকেজ-২-এর হাজিরা ১০ হাজার ২৯৩ টাকা করে ফেরত পাবেন। হজে ব্যয় না হওয়া ৯ কোটি ৪০ লাখ টাকা গতকাল বৃহস্পতিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে হজ অফিসের পরিচালককে পাঠানো হয়েছে। সব প্রক্রিয়া শেষ করে আগামী ১৫ দিনের মধ্যে হাজিদের টাকা ফেরত দেয়া শুরু হবে।

সময় কম থাকায় এ বছর সৌদি সরকার হজের বিভিন্ন খরচ চূড়ান্ত করার আগেই আনুমানিক খরচ ধরে নিয়ে হজ প্যাকেজ ঘোষণা করে সরকার। করোনার কারণে এবার সব দেশের জন্য হজের কোটা কমিয়ে দেয়ায় তুলনামূলক কম দামে সহজেই হোটেল ও বাড়ি ভাড়া করা গেছে। ফলে সরকারি প্যাকেজে বাড়ি ও হোটেল ভাড়ার খরচ বেঁচে গেছে।

কর্মকর্তারা জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ করা ব্যক্তিদের নামে ইলেকট্রনিক চেক ইস্যু করা হবে। হজে যেতে প্রাক-নিবন্ধনের সময় যে মোবাইল নম্বর দেয়া হয়েছিল, সেই নম্বরের মাধ্যমে হাজিদের যাচাই করে চেক দেয়া হবে।

হজ এজেন্সি টাকা ফেরত দেবে না

বাড়ি ও হোটেল ভাড়া বাবদ বেচে যাওয়া অর্থ সরকার ফেরত দেয়ার সিদ্ধান্ত নিলেও বেসরকারি ব্যবস্থাপনায় হজ এজেন্সির মাধ্যমে যারা হজ করেছেন, তারা কোনো টাকা ফেরত পাবেন না।

একজন কর্মকর্তা জানান, বাড়ি ভাড়া খাত থেকে অর্থ ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর হজ এজেন্সির নেতাদের ডাকে ধর্ম মন্ত্রণালয়। কিন্তু এ বছর তারা হাজিদের কোনো টাকা ফেরত দেবে না বলে জানিয়েছে।

হজ এজেন্সির নেতারা জানিয়েছেন, করোনার কারণে দুই বছর তারা হজের কার্যক্রমে অংশ নিতে পারেননি। দুই বছর পর এবার স্বল্প পরিসরে হাজিদের সৌদি পাঠানোর সুযোগ পান তারা। ফলে হজ কার্যক্রম থেকে এবার যে মুনাফা হয়েছে তা থেকে কোনো অর্থ হাজিদের ফেরত দেয়া সম্ভব না। সরকার লাভ করে না বলে তারা বেঁচে যাওয়া টাকা ফেরত দিতে পারে। কিন্তু হজ এজেন্সিগুলোকে মুনাফা করেই টিকে থাকতে হয়। এবার হজ কার্যক্রমের হিসাবও ক্লোজ হওয়ায় টাকা ফেরতের আর কোনো সুযোগ নেই।

এ বছর হজের সময় সৌদি আরবে কম টাকায় বাড়ি ও হোটেল ভাড়ার সুযোগ থাকায় হজ এজেন্সিগুলো একেকজন হাজির কাছ থেকে ১ লাখ টাকার ওপরে মুনাফা করেছে বলে জানান ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। তিনি বলেন, এটাও ঠিক যে সরকারের সঙ্গে হজ এজেন্সিগুলোকে মেলানো ঠিক হবে না। তিনি মনে করেন, এজেন্সিগুলো এবার হাজিদের অল্প কিছু করে টাকা ফেরত দিয়ে নজির তৈরি করতে পারত।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, হজ কার্যক্রম পরিচালনা করতে গিয়ে যেসব এজেন্সি অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এখন পর্যন্ত ৪৪টি হজ এজেন্সিকে শোকজ করে তাদের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করা হচ্ছে। এ বছর ৩৫৯টি হজ এজেন্সির মাধ্যমে হজযাত্রীরা সৌদি আরব যান। ৮০০ এজেন্সিকে হজ কার্যক্রম পরিচালনার অনুমোদন দেয়া হলেও একেকটি হজ এজেন্সিকে কমপক্ষে ১০০ জন হজযাত্রী সৌদি পাঠানোর নিয়ম থাকায় এজেন্সিগুলো মিলে ৩৫৯টির মাধ্যমে এবার হজযাত্রীদের সৌদি পাঠায়।

এবার বাংলাদেশের ছয়টি হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনেছে সৌদি আরবের হজ মন্ত্রণালয়। অভিযোগ খণ্ডনের জন্য এজেন্সিগুলোকে প্রমাণ বা মতামত সৌদি সরকারের কাছে পাঠাতে নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

জরিনা ইন্টারন্যাশনাল, আল মোযদালেফা এভিয়েশন, এস এম এস কে এয়ার ইন্টারন্যাশনাল, আল খিদমাহ ওভারসিজ, দেশ ও বিদেশ এবং এস এন ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনেছে সৌদি সরকার। অভিযোগের প্রমাণ পেলে এসব এজেন্সিকে কালো তালিকাভুক্ত করা হবে বলে ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।

৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি নেয়া হয়। গত ৮ জুলাই হজ হয়েছে। হজ ফ্লাইট শেষে ৫৭ হাজার ৯০৯ জন হাজি দেশে ফিরেছেন। ২৬ জন হজযাত্রী সৌদি আরবে মারা গেছেন। একজন নিখোঁজ আছেন এবং অন্য একজন চুরির দায়ে সৌদি আরবের জেলে রয়েছেন।