গ্রেফতার এড়াতে আত্মগোপনে ছিলেন মাস্টার বাশার : প্রেসব্রিফিংয়ে র‍্যাব

0
87

এস,এম,মনির হোসেন জীবন : বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবির ঘটনার পর অভিযুক্ত ময়ূর-২ লঞ্চের মাস্টার মো. আবুল বাসার (৫৭) আত্মগোপনে চলে যান। গ্রেফতার এড়াতে তিনি দেশের বিভিন্নস্থানে পালিয়ে ছিলেন।
এদিকে, বুড়িগঙ্গা নদীতে লঞ্চ ডুবির ঘটনায় দায়ের করা মামলার দুই নম্বর অভিযুক্ত আসামী ময়ূর-২ এর মাস্টার আবুল বাশারকে দক্ষিণ কেরাণীগঞ্জ থানার হাসনাবাদ এলাকা থেকে রোববার রাতে আটক করেছে এলিট ফোর্স র‍্যাব-১০ এর একটি দল।গ্রেফতার ময়ূর -২ লঞ্চের মাস্টার বাসার মাগুরার মোহম্মদপুর থানার মণ্ডলগাতির কলাগাছি গ্রামের মৃত সিরাজুল হক মোল্লার ছেলে।

আজ সোমবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেসব্রিফিংয়ে র‌্যাব-১০ এর কমান্ডিং অফিসার (অধিনায়ক) অতিরিক্ত ডিআইজি মো. কাইয়ুমুজ্জামান খান এ তথ্য জানান।

এসময় অন্যান্যদের মধ্যে র‌্যাবের আইনও গনমাধ্যম শাখার সহকারী পরিচালক সিনিয়র এএসপি সুজয় সরকার, সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি মোস্তাফিজুর রহমান সহ র‌্যাব-১০ এর উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

প্রেসব্রিফিংয়ে অতিরিক্ত ডিআইজি মো. কাইয়ুমুজ্জামান খান সাংবাদিকদেরকে বলেন, ঘটনার পর আবুল বাসার আত্মগোপনে চলে যান। তিনি রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় স্থান পরিবর্তন করে আত্মগোপনে ছিলেন। ঘটনার দিন তিনি নিজ গ্রাম মাগুরাতে চলে যান এবং রাতের খাবার খেয়ে পাশের একটি গ্রামের একজনের বাড়িতে রাত যাপন করেন।

তিনি আরও জানান, ঘটনার পর তিনি ফরিদপুরে আলফাডাঙ্গা চলে যান। সেখানে দুই দিন অবস্থান করার পর ফরিদপুরের রোয়ালমারি থানার আখালিপাড়া তার ভায়রার বাড়িতে গিয়ে অবস্থান করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিআইজি মো. কাইয়ুমুজ্জামান খান বলেন, পরবর্তীতে ঘটনাটি সেখানে জানাজানি হয়ে গেলে বাশার সেখান থেকে ঢাকায় আত্নগোপন করার উদ্দেশ্যে আসছিলেন। তখন রোববার রাতে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা তার অবস্থান নিশ্চিত হয়ে দক্ষিণ কেরাণীগঞ্জ থানাধীন হাসনাবাদ এলাকা থেকে তাকে গ্রেফতার করে।

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, গ্রেফতারকৃত আসামী আবুল বাসারকে জিঞ্জাসাবাদ শেষে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় হস্তান্তর করা হবে।

র‌্যাবের আইনও গনমাধ্যম শাখার সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি মোস্তাফিজুর রহমান আজ গনমাধ্যমকে জানান,ধৃত মামলার অভিযুক্ত ময়ূর-২ লঞ্চের মাস্টার মো. আবুল বাসার (৫৭)কে র‌্যাব-১০ এর সদস্যরা জিঞ্জাসাবাদ শেষে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় সোপর্দ করেন। পরবর্তীতে ওই মামলার তদন্তকারী কর্মকর্তা তাকে আদালতে পাঠাবেন বলে জানান তিনি।

পুলিশ, নৌ-পুলিশ ও র‌্যাব সুত্রে জানা যায়, গত বৃহস্পতিবার ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেককে রাজধানীর সোবহানবাগ এলাকা থেকে গ্রেফতার করে নৌ পুলিশ। তার আগে গ্রেফতার হয় ময়ূর-২ লঞ্চের সুপারভাইজার আবদুস সালাম।

দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ আজ গনমাধ্যমকে জানান, গত ২৯ জুন সকাল সাড়ে ৯টার দিকে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন ফরাশগঞ্জ ঘাট সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে ময়ূর-২ এর একটি লঞ্চের (ঢাকা-চাঁদপুর গামী) ধাক্কায় মর্নিংবার্ড নামের লঞ্চটি ডুবে যায়। এ ঘটনায় শিশু নারীসহ মোট ৩৪ জনের প্রাণহানী ঘটে। মর্নিংবার্ড লঞ্চটি মুন্সিগঞ্জ থেকে যাত্রী নিয়ে ঢাকার সদরঘাট আসছিল।

গত ৩০ জুন লঞ্চ ডুবির ঘটনায় নৌ-পুলিশ বাদী হয়ে সাত জনের বিরুদ্ধে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি মামলা করেন। মামলায় ময়ূর-২ লঞ্চের মালিক, মাস্টার, স্টাফসহ অজ্ঞাত আরও পাঁচ থেকে সাতজনকে আসামি করা হয়। বাসার এ মামলার দুই নম্বর এজাহারভুক্ত আসামি।