জনপ্রিয় হয়ে উঠছে ভ্রাম্যমাণ নার্সারি

0
140

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে ভ্রাম্যমাণ নার্সারির কদর বাড়ছে। উপজেলার বিভিন্ন হাটবাজার, রাস্তার মোড়ে কিংবা গ্রাম মহল্লায় ভ্রাম্যমাণ নার্সারির দেখা মিলছে। ফলজ, বনজ, ওষুধীসহ বিভিন্ন প্রজাতির চারা ও কলমকাটা গাছ গাছগাছালি মানুষের নজর কাড়ছে। ৩০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা দামের গাছ মিলছে এসব ভ্রাম্যমাণ নার্সারিতে। ছাদ বাগান কিংবা অফিস বারান্দার টবে রাখার জন্য পছন্দের পাতাবাহার ও ফুলের চারা গাছ সংগ্রহ করছেন স্থানীয়রা। হাতের নাগালে সস্তায় বিভিন্ন গাছের চারা কিনতে ভাসমান এসব নার্সারিতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। ভ্রাম্যমাণ নার্সারি ব্যবসায়ীরাও নানা প্রজাতির গাছ বিক্রি করে লাখ লাখ টাকা আয় করতে পারছেন। লক্ষ্য করা যায়, ভ্যান গাড়ীতে বিভিন্ন চারা গাছের পসরা সাজিয়ে এলাকার অলিগলিতে ভ্রাম্যমাণ নার্সারি ঘুরে বেড়াতে। এসব নার্সারি স্থানীয়দের নজর কারছে। নার্সারির ভ্যান নাগালে পেয়ে পছন্দের প্রয়োজনীয় গাছ কিনতে ভিড় জমাচ্ছেন ক্রেতারা।

স্থানীয়রা জানায়, গ্রামগঞ্জের বসতবাড়ির আঙ্গিনায় ও বিল্ডিংয়ের ছাদ বাগান দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। বাগানে সবজি, ফল, ফুল ও পাতাবাহার গাছ শোভা পাচ্ছে। সবুজ ছাদ বাগানে মিলছে সৌখিনতার ছোঁয়া। উদ্যোক্তারা বাগানের সুন্দর্য বর্ধণে নতুন নতুন গাছ সংগ্রহের জন্য ভাসমান এসব নার্সারির উপর আস্তা বাড়ছে। এতে এলাকায় ভ্রাম্যমাণ নার্সারির সংখ্যাও দিনদিন বৃদ্ধি পাচ্ছে। স্থানীয় ছাদ বাগানীরা জানান, ৩০ টাকায় জবা ফুল, ৫০ টাকায় গোলাপ, ২৫ টাকায় কৃষ্ণচূরা মরিচ ও ১০ টাকায় ভালজাতের পেপে চারা পাওয়া যাচ্ছে ভ্রাম্যমাণ নার্সারিতে। এসব চারা গাছ মাটির টবে কিংবা প্লাষ্টিকের পুরনো পাত্রে রোপণ করা সহজ।

মো. শফিক (৩০) নামে এক নার্সারি ব্যবসায়ী বলেন, তার বাড়ি শেরপুর। তিনি পার্শ্ববর্তী সিরাজদিখান উপজেলার মালখানগরে জায়গায় ভাড়া নিয়ে নার্সারির ব্যবসা শুরু করেন। একযুগ ধরে নার্সারির ব্যবসা করছেন। ভ্রাম্যমাণ নার্সারির ২টি ভ্যান আছে তার। মাসে ২০-২৫ হাজার টাকা আয় হচ্ছে। তিনি বলেন, আমার জানামতে জেলাব্যাপী ২৫-৩০টি ভাসমান নার্সারির ভ্যান রয়েছে। শ্রমিকের বেতন ও অন্যান্য খরচ বাদে বাৎসরিক ৩ লাখ টাকা আয় হচ্ছে তার। শ্রীনগর উপজেলার কুকুটিয়া এলাকার নার্সারি ব্যবসায়ী মো. হোসেন ঢালী জানান, ৩৫ বছর ধরে নার্সারির ব্যবসা করছেন। নিজ বাড়িতেই গড়ে তুলেছেন বিশাল নার্সারি।বিভিন্ন প্রজাতির অসংখ্য চারা ও কলমকাটা গাছ রয়েছে তার ভান্ডারে।

এগুলো তিনি লৌহজংয়ের গোয়ালীমানন্দ্রা হাট, নওপাড়া বাজার, শ্রীনগর বাজারসহ বিভিন্ন স্থানে সাপ্তাহিক হাটে বিক্রি করেন। এছাড়া বিভিন্ন বৃক্ষ মেলায় অংশগ্রহন করছেন। তিনি বলেন, এ পেশায় তার দুই পুত্র লৌহজং উপজেলার হলুদিয়া-কনসার সড়কের পাশে স্বপন নার্সারি নামে গড়ে তুলেছেন একটি বিশাল নার্সারি।