উত্তর প্রদেশে বন্যায় মৃত্যু বেড়ে ৩৬

0
123

ভারতের উত্তর প্রদেশে টানা বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যা ও বজ্রপাতে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ জনে। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। এদিকে বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে রাজধানী নয়াদিল্লি ও হরিয়ানার গুরুগ্রামে। এতে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। খবর এনডিটিভির।

টানা কয়েক দিনের ভারি বৃষ্টিতে আকস্মিক বন্যার কবলে ভারতের রাজধানী নয়াদিল্লি, হরিয়ানার গুরুগ্রাম ও উত্তর প্রদেশ। এরই মধ্যে ভয়াবহ বন্যার সঙ্গে দেখা দিয়েছে ভূমিধস। ক্ষতির মুখে পড়েছে অনেক ঘরবাড়ি। বন্ধ ঘোষণা করা হয়েছে শহর দুটির সব স্কুল ও কলেজ। বৃষ্টিপাত অব্যাহত থাকায় পরিস্থিতি মোকাবিলায় সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন।

টানা বৃষ্টিতে শহরের বিভিন্ন প্রান্তে দেখা দিয়েছে জলাবদ্ধতা। যার কারণে রাস্তায় দেখা যায় গাড়ির দীর্ঘ লাইন। এতে অফিসগামীসহ যানজটের ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।

স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘গতকালও (শনিবার, ২৪ সেপ্টেম্বর) চার ঘণ্টা জ্যামে বসে ছিলাম। বৃষ্টির পানির কারণে রাস্তার পরিস্থিতি অনেক খারাপ। রাস্তাগুলো ডুবে গেছে। এ পরিস্থিতিতে রাস্তায় বের হওয়া অনেক ভোগান্তির।’

এদিকে বৃষ্টির সঙ্গে বজ্রপাতের কারণে বেশ কয়েকজন হতাহতের খবর পাওয়া গেছে। বজ্রাঘাতে মৃতের সংখ্যা উত্তর প্রদেশেই উল্লেখজনক হারে বেশি। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারতের বর্ষা মৌসুম। এ সময় সাধারণত দেশটিতে বজ্রপাত দেখা গেলেও সম্প্রতি বজ্রাঘাতে মৃত্যুর হার বেড়েছে দেশটিতে। এ কারণে প্রতিবছর ভারতে মারা যায় অন্তত আড়াই হাজার মানুষ। বিশেষজ্ঞদের মতে, বন উজাড়, পরিবেশদূষণসহ জলবায়ু পরিবর্তনের প্রভাবেই দিন দিন বাড়ছে বজ্রাঘাতে মৃত্যুর সংখ্যা।