জাতীয় দিবস পালন করছে সৌদি আরব

0
131

প্রতিবারের মতো এবারও সৌদি আরব অত্যন্ত আনন্দঘন পরিবেশে বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে জাতীয় দিবস উদযাপন করছে। ১৯০২ সালের ১৫ জানুয়ারি সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ আবদুর রহমান আল সৌদ এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে তার পৈত্রিক শহর রিয়াদ দখল করেন।

দীর্ঘ প্রায় ৩০ বছর সংগ্রামের পর ১৯৩২ সালের ২১ মে এক রাজকীয় ফরমানের মাধ্যমে আরবের বিভিন্ন অংশ একত্রিকরণের ঘোষণা দেয়া হয়। পরবর্তীতে একই বছরের ২৩ সেপ্টেম্বর গঠিত হয় আধুনিক সৌদি আরব। সেই থেকে দিনটিকে সৌদি আরবের জাতীয় দিবস হিসেবে গণ্য করা হয়।

সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সৌদি সরকার ও সে দেশের জনগণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাভেদ পাটোয়ারী।

এ উপলক্ষে সৌদিআরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাভেদ পাটোয়ারী বলেন, বর্তমান সরকারের সময় সৌদি আরব এবং বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপাক্ষিক উল্লেখ্যযোগ্য সফর অনুষ্ঠিত হয়েছে, যা দুদেশের মধ্যে বিদ্যমান অত্যন্ত চমৎকার কূটনৈতিক সম্পর্কেরই উজ্জ্বল দৃষ্টান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে দুদেশের বর্তমান সরকারের আমলে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কও দিন দিন সুদৃঢ় হচ্ছে। বর্তমান সরকারের গতিশীল, সক্রিয় ও কার্যকর কূটনৈতিক পদক্ষেপ গ্রহণের ফলে ২০০৮ সাল থেকে সৌদি আরবে বন্ধ হয়ে যাওয়া শ্রমবাজার বর্তমানে শক্তিশালী অবস্থানে রয়েছে।

তিনি আরও বলেন, সৌদি সরকার কর্তৃক বাংলাদেশি শ্রমিকদের সাধারণ ক্ষমা ঘোষণা এবং এর আওতায় বাংলাদেশি শ্রমিকদের ইকামা ট্রান্সফার, পেশা পরিবর্তন, অবৈধ বাংলাদেশি শ্রমিকদের চাকরির অবস্থা সংশোধন ও অবৈধভাবে কর্মরত বাংলাদেশি কর্মীদের কোন রকম জেল-জরিমানা ছাড়া সসম্মানে দেশে ফিরে যাওয়ার সুবর্ণ সুযোগ দান, দুদেশের মধ্যে বিরাজমান দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন দিগন্ত উন্মোচিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন, যা এ সরকারের কূটনৈতিক সফলতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে।

বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সৌদি সরকার ২০১৩ সালের ১০ মে থেকে ৩ জুলাই পর্যন্ত সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের ইকামা ট্রান্সফার ও পেশা পরিবর্তনের সুযোগ উম্মুক্ত করে দেয়। পরবর্তীতে বাংলাদেশ সরকারের একান্ত অনুরোধে সৌদি বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদের রাজকীয় আদেশে ৩ নভেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। এর ফলে বিগত সরকারের সময় সৌদি আরব থেকে বাৎসরিক রেমিট্যান্স ১.৭৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে দ্বিগুণ বৃদ্ধি পেয়ে বর্তমানে সেটা দাঁড়িয়েছে ৪ বিলিয়ন মার্কিন ডলারে।

এদিকে এবারের জাতীয় দিবসে ভিন্নমাত্রা যোগ করেছে সবুজ পণ্য সামগ্রীর সমারোহ। বিভিন্ন মক্তব (লাইব্রেরি) খেলনা ও বইয়ের পাশাপাশি বাচ্চাদের পছন্দসই সবুজ রংয়ের পতাকা, ব্যানার, ফেস্টুন, ক্যাপ, টিশার্ট, ব্যাজ, কাপ-প্লেট, ব্রেসলেট, বড় আকারের চশমা এবং বেলুনসহ বিভিন্ন আইটেম বিক্রি করছে। পাঁচ রিয়াল থেকে ৫০০ রিয়ালের মধ্যে এসব আইটেমের ক্রেতা শিশু ও তরুণরা। দোকানগুলো এসব শিশু ও তরুণদের পছন্দসই রং ও সরবরাহ করছে। যার ফলে জাতীয় দিবসের আনন্দ ঈদের আনন্দে পরিণত হচ্ছে। সেই সঙ্গে নেট জগতে মামা হিসেবে পরিচিত ‘গুগল’ও সেজেছে সৌদি আরবের নিজস্ব সাজে। সড়ক-মহাসড়কে এবং সেখানে স্থাপিত ল্যাম্পপোস্টে আলোকসজ্জা করা হয়েছে।

সৌদি আরবের ছোট-বড় প্রতিটি নগরীতে আলাদা আলাদাভাবে জাতীয় দিবস পালনের উদ্যোগ নেয়া হয়েছে। সে অনুযায়ী জেদ্দা সমুদ্র সৈকতে উৎসবের নানা আয়োজন করা হয়েছে।

রিয়াদের মিউনিসিপল করপোরেশন একাধিক স্পটে জাতীয় দিবস উদযাপনের জন্য অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নিয়েছে। এছাড়া বিভিন্ন স্থানে ব্যক্তিগত পর্যায়ে বিজয় দিবস উদযাপনের ব্যবস্থা করা হয়েছে।

দাম্মাম এবং আল খোবার নগরীর সমুদ্র সৈকতে আতশবাজি পোড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।

একনজরে সৌদি আরব
সরকারি নাম: আল মামলাকাতুল আরবিয়্যাতুস সৌদিয়া (রাজকীয় সৌদি আরব)- Kingdom of Saudi Arabia (KSA)
প্রতিষ্ঠা: ১৯২৬ খ্রি, প্রতিষ্ঠাতা : আবদুল আজিজ বিন আবদুর রহমান
স্বীকৃতি লাভ : ২০ মে, ১৯২৭ খ্রি.
একত্রীকরণ ও স্বাধীনতা : ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর সব গোত্র ও প্রদেশ একত্রীকরণ করা হয়। সে জন্য প্রতি বছর ২৩ সেপ্টেম্বরই সৌদি আরবের জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয়। এটি সৌর হিজরি সনের প্রথম দিন।
রাজধানী: রিয়াদ। এ ছাড়াও সৌদি আরবে ১৩টি প্রাদেশিক প্রশাসনিক রাজধানী আছে।
সরকার পদ্ধতি : একচ্ছত্র রাজতন্ত্র, রাষ্ট্রপ্রধান খাদিমুল হারামাইন বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজীজ আল-সৌদ ও যুবরাজ সালমান বিন আবদুল আজীজ আল-সৌদ।
আয়তন: প্রায় ২২,৫০,০০০ বর্গকিলোমিটার বা ৮,২৯,৯৯৬ বর্গমাইল
ভৌগোলিক সীমারেখা: উত্তরে জর্ডান ও ইরাক, দক্ষিণে ওমান ও ইয়ামন, পূর্বে কুয়েত, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও আরব সাগর, পশ্চিমে লোহিত সাগর।
ধর্ম: ইসলাম। সৌদি পরিচয় বহনকারী সবাই মুসলমান।
ভাষা: আরবি।
জনসংখ্যা: ২,৮৬,৮৬,৬৩৩ জন (২০১০ সাল) জন্ম বৃদ্ধির হার ১.৮%, জন্মের হার ২৮.৫ ও প্রতি হাজারে শিশু মৃত্যুর হার ১১.৫, গড় আয়ু পুরুষ : ৭৪ বছর, মহিলা : ৭৮ বছর।
মাথাপিছু আয় : ২৫,৪৬৬ মার্কিন ডলার, জিডিপি : ২২,৬৩৫।
জাতীয় সঙ্গীত : ইসলামের মহানুভবতায় দেশপ্রেমকে উজ্জীবিতকরণের ও দেশের উন্নতিকল্পে দায়িত্ববোধ জাগ্রতকরণের বিষয়সংবলিত।
জাতীয় পরিচয় : সৌদি
স্থানীয় সময় : +৩ ঘণ্টা
জাতীয় পতাকা : পতাকার রঙ সবুজ। দৈর্ঘ্যের দুই-তৃতীয়াংশ প্রস্থ; এতে তাওহিদের মর্মবাণী “লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসুলুল্লাহ” (আল্লাহ ছাড়া আর কোনো সত্যিকারের ইলাহ নেই, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর রাসূল) এ কালিমা আরবিতে উৎকীর্ণ রয়েছে। কালিমার নিচেই একটি কোষমুক্ত তরবারি অঙ্কিত রয়েছে, যা দ্বারা ন্যায়বিচারকে বোঝানো হয়েছে। এ কালিমা উৎকীর্ণ থাকায় সৌদি আরবের পতাকা কখনো অর্ধনমিত করা হয় না। সবুজ রঙ ইসলামের ঐতিহ্যের দিকে ইঙ্গিতবহ।
জাতীয় প্রতীক : আড়াআড়ি দুটি তরবারির ওপর একটি খেজুরগাছ হলো সৌদি আরবের জাতীয় প্রতীক। খেজুরগাছ দ্বারা বোঝানো হয়েছে সমৃদ্ধি ও প্রবৃদ্ধি। আর তরবারি দ্বারা ন্যায়বিচার, শক্তি ও নিরাপত্তা বোঝানো হয়েছে।
আবহাওয়া : তাপমাত্রা ১২ থেকে ৫১ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করে। বৃষ্টিপাত বিক্ষিপ্ত ও অনিয়মিত। দীর্ঘস্থায়ী উষ্ম ও শুষ্ক গ্রীষ্মকাল। রাতে তাপমাত্রা উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। শীতকালে হালকা তুষারপাত হয়।
জাতিসত্তা : আরব ৯০%, আফ্রো-এশীয় ১০%।
মুদ্রা : সৌদি রিয়াল, ১০০ হালালায় ১ রিয়াল।
সংবিধান : ইসলামি আইন (শরিয়া) মোতাবেক রচিত, ১৯৯৩ সালে এতে সরকারের অধিকার ও দায়িত্ব সম্পর্কিত ধারা ও উপধারা সংযোজন করা হয়েছে।
আইন বিভাগীয় ক্ষমতা : সৌদি মন্ত্রিপরিষদ। বর্তমানে সৌদিতে ২২টি মন্ত্রণালয় আছে।
বিচারব্যবস্থা : ইসলামি আইন অনুযায়ী বিচারব্যবস্থা পরিচালিত হয়।
শিক্ষা : শিক্ষার হার ৯৫%। তন্মধ্যে পুরুষ- ৮৪.৭%, মহিলা- ৭০.৮%।
সংস্কৃতি : সৌদি আরবের সংস্কৃতি মূলত ইসলামি শরিয়াত ও ইসলামি শিক্ষার ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ভূমি মক্কা ও মদিনা উভয়টি সৌদি আরবে অবস্থিত হওয়ায় ইসলামি সংস্কৃতি খুবই শক্তিশালী।
জাতীয় আয় : মোট জাতীয় আয় বৃদ্ধির হার ১৩.৫ শতাংশ (২০০৮ সাল)
অর্থনীতি : সৌদি অর্থনীতি মূলত তেলকেন্দ্রিক। বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবের ৯০ ভাগের বেশি আয় আসে তেল রফতানি থেকে এবং ৭৫ ভাগ আসে রাজস্ব থেকে। দাহরানে অবস্থিত আরামকো সৌদি তেল ব্যবস্থাপনার সরকারি কোম্পানি।
প্রাকৃতিক সম্পদ : তেল ও গ্যাস সৌদি আরবের প্রাকৃতিক সম্পদ। বর্তমানে প্রতিদিন ১১ মিলিয়ন ব্যারেলের বেশি তেল উৎপাদন হচ্ছে। বর্তমানে গ্যাসের মজুদ ১৮০.৫ ট্রিলিয়ন ঘনফুট। এ ছাড়া সেখানে বিপুল পরিমাণ স্বর্ণ, রৌপ্য, তামা, দস্তা, সীসা, লোহা, অ্যালুমিনিয়াম, ইউরেনিয়াম, শিল্পের কাঁচামাল, ফসফেট, কয়লা, পাথর ও নির্মাণসামগ্রীর বিশাল মজুত মরুময় দেশটিতে আছে।
কৃষি : কৃষি ক্ষেত্রে সৌদি আরব অতি অল্প সময়েই দ্রুত উন্নয়ন সাধন করেছে।
বিদ্যুৎ : সৌদি আরবের সব আবাদি এলাকায় এরই মধ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের আওতায় এসেছে। ২০০৮ সালের পরিসংখ্যান অনুযায়ী ১,৮১,০৯৮ মিলিয়ন কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়। উৎপাদিত বিদ্যুতের ৫৩ শতাংশ বাসাবাড়ি, ১২ শতাংশ বাণিজ্যিক, ১১ শতাংশ সরকারি, ১৮ শতাংশ শিল্প, ২ শতাংশ কৃষি এবং ৪ শতাংশ অন্যান্য খাতে ব্যবহৃত হয়।
দুই মসজিদের উন্নয়ন : সৌদি আরব হারামাইনের দেশ। তাই খাদিমুল খারামাইন এ পবিত্র দুই মসজিদের উন্নয়নের জন্য অকাতরে অর্থ ব্যয় করেন। হজযাত্রী, উমরাকারী ও জিয়ারতের উদ্দেশ্যে আগমনকারীদের সর্বোচ্চ নিরাপত্তা ও সুযোগ-সুবিধা বৃদ্ধির নিমিত্তে বিরামহীন কাজ করে যাচ্ছেন। বর্তমান সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়িত হলে মসজিদদ্বয়ের ধারণক্ষমতা তিন গুণ বাড়বে।
মানবিক সাহায্য : জাতিসংঘ কর্তৃক প্রকাশিত রিপোর্টে দেখা যায় যে, ২০০৮ সালের মানবিক সাহায্য ফান্ডে বিশ্বের সর্বোচ্চ ২০টি দাতা দেশের মধ্যে সৌদি আরব শীর্ষস্থান অধিকার করেছে যা বর্তমানেও অব্যাহত রয়েছে। প্রতি বছর রমজান মাসে সৌদি সরকার বাংলাদেশসহ বিশ্বব্যাপী শুভেচ্ছা উপহারস্বরূপ সৌদিআরবের জাতীয় ফল উন্নতমানের খেজুর প্রেরণ করে থাকে।