শিশুকে কখন ডিম খাওয়ানো নিরাপদ

0
162

ডিম পুষ্টিকর খাবার হলেও শিশুদের জন্য কখন এই খাবারটি নিরাপদ, তা নিয়ে রয়েছে অনেক দ্বিধাদ্বন্দ্ব। অনেক সময়ই দেখা যায়, ডায়েটে ডিম রাখার পর শিশুর স্বাস্থ্যে অবনতি ঘটতে শুরু করে। তাই আজকের আয়োজন থেকে জেনে নিন শিশুকে ঠিক কোন বয়স থেকে ডিম খাওয়ানো উচিত।

শিশু বিশেষজ্ঞরা বলছেন, সারা বিশ্বে শিশুর মেধা বিকাশে সুপার ফুড হিসেবে কাজ করে ডিম। ডিমের পুষ্টিগুণ শিশুর শুধু মেধাই বিকাশ করে না, চোখেরও শতভাগ সুরক্ষা নিশ্চিত করে। তাই শিশুর ডায়েটে ডিম রাখাটা অত্যন্ত জরুরি।

আগে মনে করা হতো, দু-বছর বয়স পূর্ণ না হওয়া পর্যন্ত শিশুর খাদ্যে ডিম রাখা মোটেও উচিত নয়। তবে বর্তমানে বিশেষজ্ঞরা মনে করছেন, যে বয়স থেকে শিশু কঠিন খাবার চিবিয়ে খেতে শিখবে, তখন থেকেই ডিম খাওয়ানো যেতে পারে। অর্থাত্‍, ছয় মাস বয়স থেকেই শিশুকে ডিম খাওয়ানোর অভ্যাস করা উচিত।

তবে ডিম খাওয়ানোর পর শিশুর যদি অ্যালার্জির সমস্যা দেখা দেয়, তবে তাতে ভয় পেয়ে শিশুকে ডিম খাওয়ানো বন্ধ করা যাবে না। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, অ্যালার্জি হয় এমন খাবার শিশুকে যত তাড়াতাড়ি সম্ভব খাওয়ানো শুরু করা উচিত। এসব খাবার খাওয়ানোর অভ্যাস যত দেরিতে শুরু হবে, শিশুর শরীর সে খাবার গ্রহণে ততই রিঅ্যাক্ট করবে।

আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকসের মতে, শিশুকে একসঙ্গে অনেক নতুন খাবার খাওয়ানোর অভ্যাস করা যাবে না। কেননা, একসঙ্গে নতুন খাবার গ্রহণের ক্ষমতা শিশুবয়সে অনেকটাই কম থাকে।

শিশুকে নতুন নতুন খাবারের সঙ্গে পরিচয় করাতে অন্তত তিন দিন অপেক্ষা করা উচিত বলে মনে করছেন তারা। এ হিসাবে যখনই শিশুকে ডিম খাওয়ানোর অভ্যাস করানো শুরু করবেন, তখন সপ্তাহের তিন দিন আগে শিশুকে কোনো নতুন খাবার খাওয়ানোর অভ্যাস বন্ধ রাখুন। আর ডিম খাওয়ানো শুরুর দিন থেকে তিন দিন পর্যন্ত অন্য নতুন খাবার খাওয়ানোও বিরত রাখুন।

এভাবে শিশুকে ছয় মাস বয়স থেকে ডিম খাওয়ানো শুরু করাই সম্পূর্ণ নিরাপদ বলে মনে করছেন শিশু বিশেষজ্ঞরা। তবে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে ডিম খাওয়ানো বন্ধ না রেখে অতি দ্রুত কোনো চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: এই সময়