রাজারহাটে শিক্ষকদের আইসিটি ভিত্তিক পাঠদান বিষয়ক ওরিয়েন্টেশন

0
323

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: বৃহস্পতিবার রাজারহাটে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আইসিটি ভিত্তিক পাঠদান বিষয়ক ওরিয়েন্টশন সমাপ্ত হয়েছে। এরআগে গত ২৫আগষ্ট উপজেলা রিসোর্স সেন্টারে ১২টি ব্যাচে ৩৫৪জন শিক্ষক নিয়ে এই কর্মশালা শুরু হয়।

ইজিই প্রকল্পে মেয়ে শিক্ষার্থীদের প্রাথমিক থেকে মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে বাধাসমূহ দূরীকরণ ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের লক্ষে সেভ দ্য চিলড্রেন এর পরিকল্পনায় ও হেমপেল ফাউন্ডেশনের আর্থিক সহযোগীতায় রাজারহাট উপজেলার মেয়ে শিক্ষার্থীদেরকে ট্যাবভত্তিকি শক্ষিা উপকরণ দয়িে প্রযুক্তির মাধ্যমে আকর্ষণীয় ও শিশুদের উপযোগী ই-কন্টেন্ট ব্যবহার করে বাংলা,ইংরেজি এবং গণিত এই বিষয়গুলির উপর তাদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে আসছে। প্রকল্পটির সহযোগী সংস্থা হিসেবে কাজ করছে ফ্রেন্ডশিপ এবং গণ সাক্ষরতা অভিযান।

প্রকল্পটি রাজারহাট উপজেলার ৬০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ এবং প ম শ্রেণির মেয়ে শিক্ষার্থীদের নিয়ে কাজ করে আসছে। এছাড়া প্রকল্পটি মেয়ে শিশুদের শিক্ষার গুরুত্ব এবং বাল্যবিবাহের কুফল সম্পর্কে বাবা-মা, কমিউনিটির সদস্যবৃন্দ,স্থানীয় সরকার এর সংশ্লিষ্ট সংস্থা সমূহ এবং নীতি নির্ধারকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেও কাজ করে আসছে।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন,ইজিই প্রকল্পের সমন্বয়কারী সুরুজ মোল্লা,উপজেলা শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম,উপজেলা রিসোর্স সেন্টারের ইনেসট্রাক্টর আফজাল হোসেন,কলেজ শিক্ষক ও সাংবাদিক আসাদুজ্জামাস আসাদ, সহঃ শিক্ষা কর্মকর্তা রায়হান কবির,তাজিবর রহমান,আবু সালেক বুলবুল প্রকল্পের টেকনিক্যাল কর্মকর্তাবৃন্দ সহ অনেকে।