পূর্ব জেরুজালেমের ফিলিস্তিনি স্কুলগুলোতে পালিত হচ্ছে ধর্মঘট

0
218
পূর্ব জেরুজালেমের একটি ফিলিস্তিনি স্কুল (ফাইল ছবি)

জর্দান নদীর পশ্চিম তীরের ফিলিস্তিনি স্কুলগুলোর পাঠ্যক্রমে বিকৃত ইতিহাস ঢুকিয়ে দেয়ার ইসরাইলি প্রচেষ্টার বিরুদ্ধে একদিনের ধর্মঘট পালন করছে পূর্ব জেরুজালেম আল-কুদসের ফিলিস্তিনি স্কুলগুলো।

ফিলিস্তিনের ন্যাশনাল এন্ড ইসলামিক ফোর্সেস বা পিএনআইএফ গতকাল (রোববার) এক বিবৃতিতে আজ (সোমবার) এ ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনি শিশুরা ইহুদিবাদী ইসরাইলের বিকৃত ইতিহাস পড়তে রাজি নয় তারা বরং ফিলিস্তিনি শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রণীত পাঠ্যবই পড়বে।
গত শনিবার ফিলিস্তিনি শিশুদের পাশাপাশি তাদের অভিভাবকরা বিক্ষোভে অংশ নেন

চলতি মাসের গোড়ার দিকে ইহুদিবাদী ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনি স্কুলগুলোতে বিতরণের জন্য নয়া পাঠ্যপুস্তক প্রকাশ করে। এসব বইয়ে ফিলিস্তিনের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও জাতীয় পরিচয়কে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে।

ফিলিস্তিনিরা বলছেন, জেরুজালেম আল-কুদস’সহ গোটা ফিলিস্তিনি ভূখণ্ডের ইতিহাস বিকৃত করে এই অঞ্চলে উড়ে এসে জুড়ে বসা ইসরাইল নামক অবৈধ রাষ্ট্রকে বৈধতা দেয়ার সুদূরপ্রসারি লক্ষ্যে এসব পাঠ্যপুস্তক প্রণয়ন করা হয়েছে।

তেল আবিবের এই বিতর্কিত পদক্ষেপের বিরুদ্ধে গত কয়েকদিন ধরে জর্দান নদীর পশ্চিম তীরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। গত শনিবার পূর্ব জেরুজালেম আল-কুদস শহরের বিভিন্ন অংশে ফিলিস্তিনি শিশুদের পাশাপাশি তাদের অভিভাবকরা এসব বিক্ষোভে অংশ নেন।

সুত্রঃ পার্সটুডে।