ইউক্রেনে আরও ৬০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

0
173

ইউক্রেনের সামরিক সহায়তা হিসেবে আরও ৬০ কোটি ডলারের নতুন একটি প্যাকেজ অনুমোদন দিয়েছে হোয়াইট হাউস। খবর এএফপি’র।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এ সহায়তার অনুমোদন করা হয়। এই সহায়তার মধ্যে রয়েছে সামরিক সরঞ্জাম প্রদান, সেবা ও প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের জন্য এই সামরিক সহায়তার মধ্যে রয়েছে ৩৭ হাজার কামানের গোলা। এর মধ্যে এক হাজার নিখুঁত লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। এ ছাড়া প্রতিরক্ষা রাডারসহ অন্য যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জামও দেয়া হবে ইউক্রেনকে।

পেন্টাগন জানায়, ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমার্স রকেটের জন্য আরও গোলাবারুদ দেওয়া হচ্ছে। তবে এ সহায়তার আওতায় কিয়েভের দীর্ঘদিন ধরে দাবি করা দূরপাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র রয়েছে কি না, তা স্পষ্ট করা হয়নি।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ বাহিনীর হামলা শুরুর পর থেকে কিয়েভকে দেড় হাজার কোটি মার্কিন ডলারের বেশি সামরিক সহায়তা দিয়েছে ওয়াশিংটন।

দ্য গার্ডিয়ান জানায়, ইউক্রেনের পূর্বাঞ্চলে কিয়েভের সফল পাল্টা আক্রমণ আরও জোরদার করতে দ্রুত অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। গত মাসে যেসব অস্ত্র ব্যবহার করে দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলে কিয়েভের বাহিনী সাফল্য পেয়েছে, এবার সেগুলো আরও বেশি করে দেয়া হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার বিশেষ ক্ষমতাবলে ইউক্রেনকে নতুন সামরিক সহায়তার অনুমোদন দিয়েছেন। হোয়াইট হাউস বলছে, এ নিয়ে ২১ বারের মতো মার্কিন প্রতিরক্ষা দপ্তর মার্কিন অস্ত্রাগার থেকে ইউক্রেনের জন্য অস্ত্র ও সরঞ্জাম দিতে যাচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, প্রশংসনীয় দৃঢ়তা এবং সংকল্পের সঙ্গে ইউক্রেনের জনগণ তাঁদের স্বদেশ রক্ষা এবং ভবিষ্যতের জন্য লড়াই করছেন। আমাদের পক্ষ থেকে যে সহায়তা করা হচ্ছে, তা যুদ্ধক্ষেত্রে পার্থক্য গড়ে দেবে। যখন সময় আসবে, তখন আলোচনার টেবিলে ইউক্রেনের হাতকে শক্তিশালী করা হবে।

এর আগে গত সপ্তাহে ইউক্রেনকে ২৯০ কোটি মার্কিন ডলারের অর্থনৈতিক সহায়তার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরও আগে গত আগস্ট মাসে ইউক্রেনের জন্য ৩০০ কোটি মার্কিন ডলার সহায়তা দেয় ওয়াশিংটন। গত কয়েক দিনে ইউক্রেনের বাহিনী খারকিভের প্রায় পুরোটাই মুক্ত করতে সক্ষম হয়েছে। ওই এলাকা থেকে পিছু হটার কথা স্বীকার করেছে মস্কো।