ইরানের প্রেসিডেন্ট রায়িসির সঙ্গে বৈঠক করলেন পুতিন

0
111

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিও’র দুই দিনের শীর্ষ সম্মেলনের অবকাশে তারা বৈঠকে বসেন।

দুই দেশের প্রেসিডেন্ট দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। রুশ প্রেসিডেন্ট ছাড়াও কিরগিজস্তান এবং তাজিকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন ইরানের প্রেসিডেন্ট রায়িসি।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিও’র মহাসচিবের সঙ্গেও বৈঠক করেছেন ইরানের প্রেসিডেন্ট। আজ (বৃহস্পতিবার) উজবেকিস্তানের সমরখন্দে এসসিও’র দুই দিনের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। ইরানের প্রেসিডেন্ট রায়িসি গতকাল সমরখন্দে পৌঁছান।

বর্তমানে সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলো হচ্ছে চীন, রাশিয়া, তাজিকিস্তান, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজিস্তান, ভারত ও পাকিস্তান। এছাড়া, ইরানের স্থায়ী সদস্যপদের প্রক্রিয়া চলমান রয়েছে।

এর আগে ইরান সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও’র সদস্য দেশগুলোর মধ্যে একক মুদ্রা চালুর জন্য চিঠি দিয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যে ডলার ও ইউরোর আধিপত্য ঠেকাতে অনেক আগে থেকেই নিজস্ব একক মুদ্রা চালুর ওপর জোর দিয়ে আসছে তেহরান। এসসিও এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে বলে ইরান আশা করছে। -পার্সটুডে