সমাপ্ত হল শুভসংঘ ও শ্রাবণ প্রকাশনীর যৌথ আয়োজিত পাঠক ও লেখক সৃষ্টির উদ্যোগ

0
302

সাগর মন্ডল,চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি: বাগেরহাটের চিতলমারী উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ে চার শতাধিক শিক্ষার্থীর মধ্য থেকে ১৪ জন ক্ষুদে লেখককে সোমবার (১২ সেপ্টেম্বর,২০২২) পুরষ্কারের প্রদান করা হয়েছে। এর মধ্য দিয়ে সমাপ্ত হল চার সপ্তাহ ব্যাপি কালের কন্ঠ শুভসংঘ ও শ্রাবণ প্রকাশনীর যৌথ আয়োজিত পাঠক ও লেখক সৃষ্টির উদ্যোগ।

এদিন সকাল ১০টায় চিতলমারী সরকারি সামছুন্নেছা মেমোরিয়াল মডেল উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে শোকাবহ আগস্ট স্মরণে গল্প, কবিতা, ছড়া ও প্রবন্ধ রচনায় বিজয়ী ১৪ জন শিক্ষার্থীকে ওই পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানের আলোচকবৃন্দ জানান, মোবাইল নির্ভর সময়ে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ সহ সাহিত্যের বই পাঠক ও লেখক সৃষ্টির এই উদ্যোগ ইতোমধ্যে উপজেলা ও জেলা পর্যায়ে সাড়া ফেলেছে। তারা বছর ব্যাপি এমন উদ্যোগ চালু রাখার আহবান জানান। কারণ এতে শিক্ষার্থীরা সৃষ্টিশীল কাজের প্রতি বেশি মনোনিবেশ করবে।

বৃষ্টি মূখর দিনে সোমবার এই পুরষ্কার প্রদান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চিতলমারী সরকারি সামছুন্নেছা মেমোরিয়াল মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তাপস কুমার খান। অতিথি হিসেবে বক্তব্য পুরষ্কার প্রদান করেন কালের কন্ঠ শুভসংঘ চিতলমারী উপজেলা শাখার সহ-সভাপতি সাহিত্যিক দেবকী মল্লিক। শিক্ষক সঞ্জয় মন্ডলের সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষার্থীবৃন্দ ও কালের কন্ঠ প্রতিনিধি কপিল ঘোষ।

একটানা বৃষ্টির কারণে আমন্ত্রিত প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ অনুষ্ঠানে যথাসময়ে উপস্থিত থাকতে না পারলেও মোবাইলে সবাইকে সাধুবাদ জানিয়েছেন। শোকাবহ আগস্ট স্মরণে লেখক প্রতিযোগিতায় এই বিদ্যালয়ের পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- ছড়ায় সেরা ৬ষ্ঠ শ্রেণির মনজুরুল ইসলাম, ছড়ায় দ্বিতীয় মুর্শিদা ইসলাম ও তৃতীয় সুমাইয়া আফরিন, সলিল মন্ডল। স্বরচিত কবিতায় সেরা ৮ম শ্রেণির ¯েœহা সমাদ্দার, কবিতায় দ্বিতীয় ৮ম শ্রেণির প্রণীতা মল্লিক তিয়া, তৃতীয় ৮ম শ্রেণির ইন্দ্র সমাদ্দার ও ৬ষ্ঠ শ্রেণির ফাহিম ঢালী। গল্পে সেরা সপ্তম শ্রেণির অঙ্কিতা সমাদ্দার, গল্পে দ্বিতীয় সপ্তম শ্রেণির দেবী গাইন এবং তৃতীয় জাকিয়া আক্তার। প্রবন্ধ রচনায় সেরা ৬ষ্ঠ শ্রেণির রাফিয়া জামান মীম, দ্বিতীয় ৬ষ্ঠ শ্রেণির মো. ইয়াছিন শিকদার এবং তৃতীয় ৬ষ্ঠ শ্রেণির বিপ্র মিস্ত্রি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইয়েদা ফায়জুন্নেছার তত্বাবধায়নে এই বিদ্যালয়ে গত ২৯ আগস্ট এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেছিলেন চিতলমারী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. হাফিজুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার প্রদীপ ভৌমিক, চিতলমারী থানার ওসি (তদন্ত) মো. লিয়াকত আলী প্রমূখ। সোমবার (১২ সেপ্টেম্বর,২০২২) যার সমাপ্তি হল।

প্রসঙ্গত, গত ১৫ আগস্ট এই উদ্যোগ শুরু হয়েছিল চিতলমারী কালিদাস বড়াল স্মৃতি (ডিগ্রি) মহাবিদ্যালয়ে। এরপর পর্যায়ক্রমে চিতলমারী সরকারী বঙ্গবন্ধু মহিলা কলেজ, সুরশাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কার্যক্রম চলে। এর প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে চারজন করে মোট ১২ জন এবং সর্বশেষ চিতলমারী সরকারি সামছুন্নেছা মেমোরিয়াল মডেল উচ্চ বিদ্যালয়ে ১৪ জন শিক্ষার্থী লেখক হিসেবে বই পুরষ্কার পায়।