খুলনা জেলা পরিষদ নির্বাচনে নৌকার মাঝি হলেন শেখ হারুনুর রশিদ

0
157

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে খুলনা জেলা পরিষদ নির্বাচনে আবারও আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের বর্তমান প্রশাসক শেখ হারুনুর রশিদ।

শনিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডির দলীয় সভানেত্রীর কার্যালয়ে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় খুলনা জেলায় শেখ হারুনুর রশিদকে এই মনোনয়ন দেয়া হয়।

এদিকে মনোনয়নের খবর প্রকাশ হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা ও অভিনন্দনে সিক্ত হচ্ছেন জেলা পরিষদের বর্তমান প্রশাসক ও মনোনয়ন বিজয়ী নৌকার মাঝি শেখ হারুনুর রশিদ।

শেখ হারুনুর রশিদ ১৯৮৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসাবে খুলনা -১ থেকে নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৬ সালেও খুলনা -১ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসাবে তিনি নির্বাচিত হন। তিনি বর্তমানে খুলনা জেলা পরিষদের প্রশাসক ও খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি মহান জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ ছিলেন।

তিনি বিগত সময়ে খুলনা জেলায় সঠিক ভাবে দায়িত্ব পালনের মাধ্যমে বেশ সু-নাম অর্জন করেছেন। এবারেও তিনি জনপ্রতিনিধিদের ভোটে নির্বাচিত হবেন বলে আশাবাদী।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানাযায়, সংশোধিত আইন অনুযায়ী এবার খুলনা জেলা পরিষদে ১৩ জন নির্বাচিত হবেন। এদিকে বিগত সময়ে খুলনা জেলা পরিষদে ১৫ জন সদস্য নির্বাচিত হয়েছেন। এ বছর তা পরিবর্তিত হয়ে সাধারণ সদস্য পদ হয়েছে ৯টি ও সংরক্ষিত সদস্য পদ তিনটি। মোট সদস্য পদ সংথ্যা ১২টি। মোট ভোটার সংখ্যা ৯৭৮ জন। খুলনা সিটি করপোরেশনের মেয়র, ৩১ কাউন্সিলর, ১০ সংরক্ষিত কাউন্সিলর, ৬৮ ইউপি চেয়ারম্যান, নয় উপজেলা চেয়ারম্যান, ১৮ ভাইস চেয়ারম্যান, সব সাধারণ ও সংরক্ষিত ইউপি সদস্য ভোটার।

উল্লেখ্য, প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসকের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ১৮ সেপ্টেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। আগামী ১৭ অক্টোবর খুলনাসহ দেশের ৬১টি জেলা পরিষদে সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ব্যবহার করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)।